ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ফতুল্লায় গার্মেন্ট মালিকের ভাড়াটে সন্ত্রাসীদের সঙ্গে শ্রমিকদের সংঘর্ষ, আহত ১০

তানভীর হোসেন, জেলা প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৩ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০১১

নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জের ফতুল্লা শিল্পাঞ্চলে একটি রপ্তানিমুখি পোশাক কারখানার শ্রমিকদের সঙ্গে ওই কারখানা কর্তৃপক্ষের ভাড়া করা সন্ত্রাসীদের সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে অন্তত ১০ ভাড়াটে যুবক আহত হয়েছে।



শ্রমিক অসন্তোষ রোধে মাসোহারা নেওয়া ভাড়াটে যুবকরা ফতুল্লার লালপুর পৌষাপুকুর পাড় এলাকায় বুধবার বিকেল ৩টার দিকে তাদের পাওনা  চাইতে গেলে এ সংঘর্ষ বাঁধে।

এ ঘটনায় শিল্পাঞ্চলে আতঙ্ক ছড়িয়ে পড়ে। সম্ভাব্য অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে সেখানে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

তবে প্রতিষ্ঠান কর্তৃপ বলছে, বহিরাগতরা সিরাজ নামে এক সুপারভাইজারকে মারধর করলে শ্রমিকরা তা প্রতিহত করে। ওই সময়ে কিছুটা উত্তেজনা দেখা দেয়।

পুলিশ ও স্থানীয় এলাকাবাসী জানান, পৌষাপুকুর পাড় এলাকায় অবস্থিত রপ্তানিমুখি শিল্প প্রতিষ্ঠান পাইওনিয়ার সোয়েটার লিমিটেডে শ্রমিক অসন্তোষ রোধে নিয়মিত মাসোহারা নেওয়া এলাকার ৩০-৪০ জন যুবককে ভাড়া করে মালিক কর্তৃপ। ওই প্রতিষ্ঠানে শ্রমিক বিক্ষোভ দেখা দিলে এসব ভাড়াটে যুবক শ্রমিকদের বিরুদ্ধে কাজ করতো।

যুবকদের প নিয়ে ফতুল্লার চার নম্বর ওয়ার্ড স্বেচ্ছাসেবক লীগের সভাপতি রুস্তম আলী বাংলানিউজকে বলেন, ‘শ্রমিকদের আন্দোলন দমাতে কাজ করা এসব যুবককে পাইওনিয়ারের পক্ষ থেকে প্রতিমাসে সম্মানী দেওয়ার কথা। কয়েক মাস সম্মানী দিলেও গত দুই মাস ধরে সম্মানী বন্ধ করে দেয় মালিকপ। ’

তিনি জানান, বুধবার বিকেলে ওই যুবকরা প্রতিষ্ঠানে গিয়ে মালিকপরে কাছে মাসোহারা চাইলে কর্তৃপক্ষ প্তি হয়ে ওঠে। একপর্যায়ে মালিকপরে নির্দেশে প্রতিষ্ঠানের শতাধিক শ্রমিক ওইসব যুবকদের ওপর হামলা চালায়।

প্রত্যদর্শীরা জানায়, ঘণ্টাব্যাপী সংঘর্ষে আনসার, কামাল, সিরাজ, হুমায়ূনসহ অন্তত ১০ ভাড়াটে যুবক আহত হয়েছে। আহতদের নারায়ণগঞ্জ শহরের ২০০ শয্যাবিশিষ্ট হাসপাতালে পাঠানো হয়েছে।

খবর পেয়ে ফতুল্লা মডেল থানার দুই উপ-পরিদর্শক (এসআই) আতাউর ও হাবিবেরর নেতৃত্বে একদল পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

এ বিষয়ে এসআই হাবিব জানান, পরিস্থিতি এখন শান্ত। ঘটনাস্থলে পুলিশ মোতায়েন রয়েছে।

‘ফ্যাক্টরি চালাতে এলাকার লোকজনদের সঙ্গে সম্পর্ক রাখতেই হয়’ উল্লেখ করে পাইনিয়ার সোয়েটার লিমিটেডের প্রশাসনিক কর্মকর্তা মোবারক হোসেন বলেন, ‘গত কয়েকদিন আগে ফ্যাক্টরির সিরাজ নামের এক সুপারভাইজারের সঙ্গে এলাকার কিছু যুবকের বিরোধ দেখা দেয়। এর জের ধরে বুধবার বিকেলে ওই যুবকেরা সিরাজকে ফ্যাক্টরির বাইরে ডেকে নিয়ে মারধর করে। খবর পেয়ে কর্মরত শ্রমিকরা বিক্ষুব্ধ হয়ে একসঙ্গে বেরিয়ে এলে হামলাকারী যুবকরা দৌড়ে পালাতে থাকে। এ সময় দু’একজন আহত হয়ে থাকতে পারেন। ’

তিনি দাবি করেন, শ্রমিকরা কাউকে মারধর বা কারো ওপর হামলা চালায়নি।

বহিরাগত যুবকদের বেতন দিয়ে শ্রমিক অসন্তোষ রোধের বিষয়টি এড়িয়ে যান মোবারক হোসেন।

তবে পুলিশের উপস্থিতিতে বিকেল সাড়ে ৪টায় মালিকপক্ষের সঙ্গে ভাড়াটে যুবকদের বৈঠক হয়। এতে উভয়পরে মধ্যে সমঝোতা হয় বলে জানান স্থানীয়রা।

বাংলাদেশ সময়: ১৯৫০ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।