ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বৃহস্পতিবার চট্টগ্রাম সফর করবেন ভুটানের প্রধানমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৫ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০১১
বৃহস্পতিবার চট্টগ্রাম সফর করবেন ভুটানের প্রধানমন্ত্রী

চট্টগ্রাম : ভুটানের প্রধানমন্ত্রী জিগমে-ওয়াই থিনলে বৃহস্পতিবার চট্টগ্রাম সফর করবেন।

চট্টগ্রাম বন্দর পরিদর্শন করে ট্রানজিটের সুযোগ-সুবিধা ও সম্ভাব্যতা যাচাই করবেন ভুটানের প্রধানমন্ত্রী ও ৩০ সদস্যের বাণিজ্য প্রতিনিধি দল।



দুই ঘণ্টার এই সফরে চট্টগ্রাম বন্দর পরিদর্শনের পাশাপাশি তিনি দেশের অন্যতম বেসরকারি বিশ্ববিদ্যালয় ইউএসটিসিতে ভুটানের শিক্ষার্থীদের সঙ্গে মতবিনিময় করবেন বলে জানা গেছে। এরপর পর্যটন নগরী কক্সবাজার সফরে যাবেন। নৌপরিবহন সচিব আব্দুল মান্নান হাওলাদার এ সময় তাদের সঙ্গে থাকার কথা রয়েছে। কক্সবাজারেও পর্যটনের সম্ভাব্যতা যাচাই করবেন থিনলে।

প্রসঙ্গত, বর্তমান সরকার প্রতিবেশী দেশ ভারতকে ট্রানজিট দেওয়ার সিদ্ধান্ত নেওয়ার পর অপর সার্কভুক্ত দেশ ভুটানও ট্রানজিটের জন্য তোড়জোড় শুরু করে। ভুটানকে ট্রানজিট দেওয়া হলে তারা ভারতের সাতটি রাজ্যের মধ্যে দিয়ে অল্প খরচে পণ্য পরিবহন করতে পারবে। এ বিষয়টি সামনে রেখে দ্বিপাক্ষিক বিভিন্ন ইস্যু নিয়ে সরকারের সঙ্গে আলোচনা করতে ভুটানের প্রধানমন্ত্রী ১০জানুয়ারি বাংলাদেশ সফরে আসেন।

এদিকে ভুটানের প্রধানমন্ত্রীর সফর উপলক্ষ্যে নতুনভাবে সাজানো হয়েছেন চট্টগ্রাম বন্দর।
 
বন্দর সূত্র জানায়, ‘সকাল ১১টায় বন্দর ভবনে পৌঁছে বন্দর চেয়ারম্যানসহ উর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাত করবেন থিনলে।

এ উপলক্ষ্যে সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে উল্লেখ করে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সচিব সৈয়দ ফরহাদ উদ্দিন বাংলানিউজকে জানান, ভুটানের প্রধানমন্ত্রীকে পাওয়ার পয়েন্টের মাধ্যমে চট্টগ্রাম বন্দরের সার্বিক কার্যক্রম সম্পর্কে অবহিত করা হবে।   সকাল  সাড়ে ১১টা পর্যন্ত তিনি বন্দরে অবস্থান করবেন। ১১টা ৫০ মিনিটে যাবেন  ইউএসটি।

এ প্রসঙ্গে ইউএসটিসির সহকারী রেজিস্ট্রার মোহাম্মদ জসিমউদ্দিন বাংলানিউজকে জানান, বিশ্ববিদ্যালয়ের মাওলানা ভাসানী অডিটরিয়ামে ভুটানের প্রধানমন্ত্রী তার দেশের ৫৮ শিক্ষার্থীসহ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সঙ্গে মতবিনিময় করবেন। বিশ্ববিদ্যালয়ে পৌঁছার পর ভুটানের প্রধানমন্ত্রীকে লালগালিচা সংবর্ধনা দেওয়া হবে।

দুপরে হেলিকপ্টারযোগে থিনলে কক্সবাজার যাবেন। সেখানে  বৌদ্ধদের একটি প্যাগোডা পরিদর্শন করার কথা রয়েছে তার। বিকেল ৪টায় হেলিকপ্টারে আবার তিনি ঢাকার উদ্দেশ্যে রওয়ানা হবেন।

বাংলাদেশ সময় : ২০১১ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।