ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বিশ্ব কৃষি ও খাদ্য নিরাপত্তা কর্মসূচি বাংলাদেশকে ৩৬৭ কোটি ৫০ লাখ টাকা দিয়েছে- খাদ্যমন্ত্রী

ন্যাশনাল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯১৫ ঘণ্টা, জুলাই ১২, ২০১০

ঢাকা: বিশ্ব কৃষি ও খাদ্য নিরাপত্তা কর্মসূচি থেকে এশিয়ার প্রথম দেশ হিসেবে বাংলাদেশ ৩৬৭ কোটি ৫০ লাখ টাকার সহযোগিতা পেয়েছে। খাদ্য নিরাপত্তায় দ্বিপাকি ও অন্যান্য উৎস থেকে আরো সহযোগিতা পাওয়ার বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে।



সোমবার হোটেল শেরাটনে খাদ্যের পর্যাপ্ততা, প্রাপ্যতা এবং পুষ্টি সংশ্লিষ্ট নিরাপত্তা নীতিমালা বিষয়ক দুই দিনের কর্মশালার উদ্বোধন অনুষ্ঠানে এ তথ্য জানান খাদ্য ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রী ড. আব্দুর রাজ্জাক এ তথ্য জানান।

খাদ্য ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের ন্যাশনাল ফুড পলিসি ক্যাপাসিটি স্ট্রেনদেনিং প্রোগ্রাম এ কর্মশালার আয়োজন করেছে।

খাদ্যমন্ত্রী বলেন, খাদ্য নিরাপত্তায় বাংলাদেশের বিনিয়োগ পরিকল্পনাকে ষষ্ঠ পঞ্চবার্ষিক পরিকল্পনার সঙ্গে সম্পৃক্ত করা হচ্ছে। পরিকল্পনার আলোকে বাংলাদেশের কৃষি খাদ্য নিরাপত্তা এবং পুষ্টিমানের উন্নয়নে আন্তর্জাতিক সংস্থাসমূহের তহবিল থেকে উল্লেখযোগ্য সাহায্য পাবে বলে আশা করা হচ্ছে।

মন্ত্রী বলেন, খাদ্য নিরাপত্তায় বাংলাদেশের বিনিয়োগ পরিকল্পনা ও অন্যন্য নীতিমালার বিষয়ে সম্প্রতি ম্যানিলায় অনুষ্ঠিত এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের খাদ্য নিরাপত্তা বিনিয়োগ ফোরামে ব্যাপক আলোচনা হয়েছে। উন্নয়ন সহযোগীরা এখাতে বিনিয়োগের আগ্রহ দেখিয়েছে।

খাদ্য পরিকল্পনা ও পরিধারণ ইউনিটের মহাপরিচালক মির্জা ফজলুল করিমের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তৃতা করেন জাতিসংঘ খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) প্রতিনিধি এড স্পাইকার্স, মার্কিন রাষ্ট্রদূত জেমস এফ. মরিয়ার্টি, ইউরোপিয় ইউনিয়নের প্রতিনিধি ব্রায়ান ফোরে, এফএও সদর দপ্তরের পরিচালক কোস্টাস স্ট্যামুলিস, এনএফপিসিএসপি’র চিফ টেকনিক্যাল এডভাইজার চিরো ফিওরল্লিও এবং এফপিএমইউ’র পরিচালক রুহুল আমিন তালুকদার।

কর্মশালায় খাদ্য নিরাপত্তার সাথে সংশ্লিষ্ট প্রায় ৪০০ জন সরকারি কর্মকর্তা, বেসরকারি গবেষক, উন্নয়ন সহযোগী সংস্থাসমূহের প্রতিনিধিরা অংশ নিচ্ছেন।

বাংলাদেশ সময় ২০৪৭ ঘণ্টা, জুলাই ১২, ২০১০



বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad