ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

একনেকে ২২ হাজার ৫২০ কোটি টাকার ৭ প্রকল্প অনুমোদন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০১ ঘণ্টা, জানুয়ারি ১১, ২০১১

ঢাকা: পদ্মা বহুমখি সেতু নির্মাণ প্রকল্পসহ ২২ হাজার ৫’শ ২০ কোটি টাকা ব্যয় সাপেক্ষে সাতটি প্রকল্প অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। এর মধ্যে সরকার অর্থায়ন করবে ৫ হাজার ৪ টাকা এবং বাকি ১৭ হাজার ৫‘শ ১৬ টাকা আসবে প্রকল্প-সাহায্য থেকে।



মঙ্গলবার পরিকল্পনা কমিশনের এনইসি সম্মেলন কক্ষে প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে প্রকল্পগুলো অনুমোদিত হয়।

প্রকল্পগুলো হলো- সেতু বিভাগের আওতাধীন পদ্মা বহুমুখী সেতু নির্মাণ (সংশোধিত) প্রকল্প। প্রকল্পের ২০ হাজার ৫‘শ ৭ কোটি টাকার মধ্যে সরকার সরকারি তহবিল থেকে আসবে ৪ হাজার ২‘শ ৫৮ কোটি টাকা। আর প্রকল্প সাহায্য হিসেবে আসবে ১৬ হাজার ২‘শ ৪৯ কোটি টাকা।

পরিবেশ ও বন মন্ত্রণালয়ের অধীন ১২৮ কোটি টাকা ব্যয়ে ‘সুন্দরবন এনভায়রনমেন্টাল অ্যান্ড লাইভলিহুডস সিকিউরিটি প্রকল্প। এর মধ্যে সরকার দেবে ৩৭ কোটি টাকা আর প্রকল্প সাহায্য হিসেবে আসবে ৯১ কোটি টাকা।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অধীন ১০০ কোটি টাকা ব্যয়ে এক্সপানশন অ্যান্ড কোয়ালিটি ইমপ্রুভমেন্ট অব নার্সিং এডুকেশন। ৭৮ কোটি টাকা ব্যয়ে খনিজ ও জ্বালানি সম্পদ বিভাগের আওতাধীন চাঁদপুর ১৫০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন তাপবিদ্যুৎ কেন্দ্রে গ্যাস সরবরাহ (সংশোধিত) প্রকল্প।

স্থানীয় সরকার বিভাগের আওতাধীন দুটি প্রকল্প অনুমোদিত হয়েছে। এদু’টি হলো চট্টগ্রাম ওয়াটার সাপ্লাই ইমপ্রুভমেন্ট অ্যান্ড স্যানিটেশন প্রকল্প। মোট ১০৭৮ কোটি টাকা প্রকল্প ব্যয়ের ১০৬ কোটি টাকা আসবে সরকারি তহবিল থেকে আর বাকী ৯৭২ কোটি টাকা আসবে প্রকল্প সাহায্য থেকে। আরেকটি হলো ৪২৫ কোটি টাকা ব্যয়ে হীরাঝিল ও বেগুনবাড়ী খাল প্রকল্প।

এছাড়া সড়ক ও রেলপথ বিভাগের আওতাধীন ২০৪ কোটি টাকার বারৈয়ারহাট-হেয়াকো-রামগড় স্থল বন্দও সংযোগ সড়ক উন্নয়ন প্রকল্প অনুমোদিত হয়েছে। যার পুরোটাই আসবে প্রকল্প সাহায্য হিসেবে।

বাংলাদেশ সময়: ২০০৫ঘণ্টা, জানুয়ারি ১১, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।