ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

প্যানডেমিক ইনফুয়েঞ্জা প্রতিরোধে সফলতার প্রশংসা বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রতিনিধির

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪০ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০১১

ঢাকা: বর্তমান সরকারের স্বাস্থ্য কর্মসূচির আওতায় প্যানডেমিক ইনফুয়েঞ্জা প্রতিরোধে সফলতার ভূয়সী প্রশংসা করেছেন বাংলাদেশে বিশ্ব স্বাস্থ্য সংস্থার নবাগত প্রতিনিধি ড. অরুণ থাপা ।

সোমবার সচিবালয়ে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী ডা. আফম রুহুল হকের সঙ্গে সাক্ষাতকালে ড. থাপা এ প্রশংসা করেন।



এসময় বাংলাদেশে জরুরি চিকিৎসার উন্নয়নে বিশ্বস্বাস্থ্য সংস্থার সহযোগিতার প্রশংসা করে এ কার্যক্রম সম্প্রসারণের জন্য সংস্থার প্রতি আহ্বান জানান মন্ত্রী।

তিনি বলেন, ‘জরুরি চিকিৎসা হচ্ছে হাসপাতালের সেবার প্রারম্ভিক ও মূল পরিচয়। ’

কমিউনিটি কিনিকের কর্মীদের প্রশিণের ম্যানুয়াল প্রণয়ন ও মাস্টার ট্রেইনারদের প্রশিণ প্রদানের সিদ্ধান্তের জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে ধন্যবাদ জানান তিনি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধিকে স্বাস্থ্যমন্ত্রী জানান, ‘বাংলাদেশ এমডিজি-৪ অর্জনে সঠিক পথে থাকলেও এমডিজি-৫ অর্জনের প্রতি আরো গুরুত্ব দেওয়ার প্রয়োজন রয়েছে। সরকার এ বিষয়ে যথাযথ গুরুত্ব দিচ্ছে। ’
 
মন্ত্রী বলেন, ‘এমডিজি-৪ ও এমডিজি-৫ এ দুটিকে আলাদাভাবে দেখার সুযোগ নেই। শিশু মৃত্যু হ্রাসে সফলতার পাশাপাশি মাতৃমৃত্যু হ্রাসেও সমভাবে সফলতা অর্জন করতে হবে।   এছাড়া মাতৃমৃত্যু হ্রাসের ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ পদপে হচ্ছে ঝুঁকিপূর্ণ মাকে চিহ্নিত করা। এ কাজটি করা গেলে তাদের সঠিক পরামর্শ ও সেবা প্রদান কঠিন কাজ নয়। ’

এসময় স্বাস্থ্য প্রতিমন্ত্রী ডা. ক্যাপ্টেন (অব.) মজিবুর রহমান ফকির, স্বাস্থ্য সচিব শেখ আলতাফ আলী, অতিরিক্ত সচিব একেএম আমীর হোসেন এবং সংশিষ্ট যুগ্মসচিব ও স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (এমআইএস) উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৯২০ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।