ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সাভারে জাতির শ্রেষ্ঠ সন্তানদের প্রতি গভীর শ্রদ্ধা ভুটানের প্রধানমন্ত্রীর

জাহিদুর রহমান, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৩ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০১১
সাভারে জাতির শ্রেষ্ঠ সন্তানদের প্রতি গভীর শ্রদ্ধা ভুটানের প্রধানমন্ত্রীর

ঢাকা: জাতির শ্রেষ্ঠ সন্তানদের প্রতি গভীর শ্রদ্ধা আর ভালোবাসা জানিয়েছেন বাংলাদেশ সফররত ভুটানের প্রধানমন্ত্রী জিগমে ওয়াই থিনলে।

পাঁচ দিনের রাষ্ট্রীয় সফরে সোমবার ঢাকা নেমেই দিনের প্রথম কর্মসূচি অনুযায়ী জিগমে ওয়াই থিনলে যান সাভারে।

মোটরশোভাযাত্রা সহকারে  বিকেল পৌনে চারটায় জিগমে ওয়াই থিনলে জাতীয় স্মৃতিসৌধে পৌঁছালে তাকে স্বাগত জানান, মুক্তিযোদ্ধা বিষয়ক প্রতিমন্ত্রী ক্যাপ্টেন (অব:) তাজুল ইসলাম ও গণপূর্ত প্রতিমন্ত্রী আব্দুল মান্নান খান।

ভুটানের প্রধানমন্ত্রী শহীদ বেদীতে ফুল দিয়ে একাত্তরে শহীদদের প্রতি শ্রদ্ধা জানান। এসময় তিনবাহিনীর সুসজ্জিত একটি দল গার্ড অব অনার দেয়। বিউগলে বেজে ওঠে করুণ সুর।

কিছু সময় নীরবে বেদীর সামনে দাঁড়িয়ে জাতির শ্রেষ্ঠ সন্তানদের প্রতি শ্রদ্ধা জানান ভুটানের প্রধানমন্ত্রী। পরে তিনি স্মৃতিসৌধের পরিদর্শক-বইয়ে স্বার করেন।

বিদায়ের আগে স্মৃতিসৌধ প্রাঙ্গনে একটি ‘কাঞ্চন ’ গাছের চারা রোপন করেন তিনি।

এর আগে বেলা সাড়ে ১২টার দিকে দ্রুক এয়ারের একটি বিমানে করে ঢাকা পৌঁছান জিগমে ওয়াই থিনলে। পররাষ্ট্রমন্ত্রী দীপু মনি হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তাকে স্বাগত জানান। বিমানবন্দরে তাকে দেওয়া হয় লাল গালিচা সংবর্ধনা।
 
জ্বালানি খাতে সহযোগিতা, দুই দেশের মধ্যে যোগাযোগ ব্যবস্থা প্রতিষ্ঠাসহ জ্বালানি খাতসহ বিভিন্ন বিষয়ে আলোচনার উদ্দেশে ২০ সদস্যের উচ্চ প্রতিনিধি নিয়ে ভুটান থেকে উড়ে আসেন সার্কের বর্তমান চেয়ারম্যান জিগমে ওয়াই থিনলে। তাঁর এ সফরের সময় দুই দেশের মধ্যে স্বাস্থ্য ও সংস্কৃতি খাতে সহযোগিতা বিষয়ে দুটি সমঝোতা স্মারক স্বাক্ষরের কথা রয়েছে।

বাংলাদেশ সময় ১৮৪৬ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।