ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

পুঁজিবাজারের বিপর্যয় রোধে এসইসি’র চার পদক্ষেপ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২১ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০১১
পুঁজিবাজারের বিপর্যয় রোধে এসইসি’র চার পদক্ষেপ

ঢাকা: পুঁজিবাজারের বিপর্যয় রোধে মার্জিন ঋণ সুবিধা বাড়ানোসহ বেশ কয়েকটি পদক্ষেপ নিয়েছে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি)।

আগামীকাল মঙ্গলবার থেকে এসব সিদ্ধান্ত কার্যকর করা হবে।



সিদ্ধান্তগুলো হচ্ছে- মার্জিন ঋণ অনুপাত ১ঃ১.৫ থেকে বাড়িয়ে ১ঃ২ করা, গত ৫ ডিসেম্বর থেকে স্পট মার্কেটে লেনদেন হওয়া ১৪টি কোম্পানি মূল মার্কেটে নিয়ে আসা, নন মার্জিন সব শেয়ারের নেটিং সুবিধা চালু করা, মূলধনের ৫ গুণের বেশি বা ইচ্ছামতো অংকের পোর্ট ফোলিও লেনদেন সুবিধার প্রবর্তন।

মার্চেন্ট ব্যাংকগুলো এতদিন তাদের মূলধনের ৫ গুণের বেশি পোর্টফোলিও ব্যবস্থাপনা করতে পারতো না। কিন্তু এসইসির নতুন সিদ্ধান্ত অনুযায়ী তারা ৫ গুণের বেশি পোর্টফোলিও ব্যবস্থাপনা করতে পারবে।

সোমবার বিকালে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই), চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) ও মার্চেন্ট ব্যাংক অ্যসোসিয়েশনের সঙ্গে এসইসি’র এক যৌথ সভায় এ সিদ্ধান্তগুলো নেওয়া হয়।

সভা শেষে এসইসির চেয়ারম্যান জিয়াউল হক খোন্দকার এসব সিদ্ধান্ত নেওয়ার বিষয়টি সাংবাদিকদের জানান।
 
এ সময় সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন এসইসির সিনিয়র সদস্য মনসুর আলম, সদস্য মো. ইয়াসিন আলী, ডিএসই সভাপতি মো. শাকিল রিজভী, সিএসএই সভাপতি ফকরুউদ্দীন আলী আহমেদ, মার্চেন্ট ব্যাংক অ্যাসোসিয়েশনের সহ-সভাপতি মূর্তজা আহমেদসহ এসইসি, ডিএসই ও সিএসই‘র ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
   
সংবাদ সম্মেলনে এসইসির চেয়ারম্যান জিয়াউল হক খোন্দকার বলেন, ‘বিনিয়োগকারীদের ক্রয় ক্ষমতা বাড়ানোর জন্য কমিশন মার্জিন লোন রেশিও বাড়ানোর জন্য সিদ্ধান্ত নিয়েছে। এতে করে বাজারে অর্থের সরবরাহ বাড়বে। ’
 
সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, যখন সূচক ৮ হাজার ৯০০ পয়েন্ট ছিল তখন আমরা বাজারেরর স্বার্থেই বেশ কিছু সিদ্ধান্ত নিয়েছিলাম। আবার বাজারে স্বার্থেই এসব সিদ্ধান্ত পরিবর্তন করা হয়েছে।
 
আরেক প্রশ্নের জবাবে তিনি বলেন, বাজারে বড় ধরনের দরপতনের কারণ আমরা এখনও জানি না। তবে বিষয়টি জানার জন্য আমরা অনুসন্ধান করছি।  

ফোর্সড সেল বিষয়ক এক প্রশ্নের জবাবে এসইসির চেয়ারম্যান বলেন, এই মুহূর্তে মার্চেন্ট ব্যাংকগুলো যাতে কোনও ধরনের ফোর্স সেল না করে। সেজন্য আমরা ব্যবস্থা নেব।

অন্যদিকে মার্চেন্ট ব্যাংক অ্যাসোসিয়েশনের সহ-সভাপতি মূর্তজা আহমেদ বলেন, এতদিন বাংলাদেশ ব্যাংকের বিভিন্ন শর্তের কারণে আমরা ১ঃ১.৫ অনুপাতে মার্জিন লোন দিতে পারিনি। তবে বাংলাদেশ ব্যাংক যেহেতু বেশ কিছু শর্ত শিথিল করছে। তাই এই মুহূর্তে আমরা আগের চেয়ে বেশি মার্জিন ঋণ দিতে পারবো।

উল্লেখ্য, ব্যাপক দরপতনের কারণে সোমবার সকালে এসইসি পুঁজিবাজারের লেনদেন বন্ধ করে দিলেও আগামীকাল মঙ্গলবার আবার যথাসময়ে লেনদেন শুরু হবে।      

বাংলাদেশ সময়: ১৮১৮ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad