ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

জাতীয় প্রেসক্লাবেরআগের কমিটির কাছে দায়িত্ব ফিরিয়ে দেওয়ার নির্দেশ আদালতের

মবিনুল ইসলাম, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৫ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০১১
জাতীয় প্রেসক্লাবেরআগের কমিটির কাছে দায়িত্ব ফিরিয়ে দেওয়ার নির্দেশ আদালতের

ঢাকা: জাতীয় প্রেসক্লাবের আগের কমিটির কাছে সাত দিনের মধ্যে দায়িত্ব ফিরিয়ে দেওয়ার নির্দেশ দিয়েছেন আদালত। সোমবার দুপুরে এ সংক্রান্ত মামলার শুনানি শেষে এ নির্দেশ দেন চতুর্থ সহকারী জজ আদালতের বিচারক শেখ মুহাম্মদ মুজাহিদুল ইসলাম।

একই সঙ্গে মামলা নিষ্পত্তি না হওয়া পর্যন্ত নতুন কমিটির সব ধরনের কার্যক্রমও স্থগিত করা হয়েছে।

আদেশে আরও বলা হয়, মামলাটি দায়েরের সময় বিরাজমান অবস্থা পূর্ণবহাল করা হলো।

জাতীয় প্রেসক্লাব নির্বাচনের ঘোষিত ফলাফলে পরাজিত সারওয়ার-সাইফুল পরিষদের পক্ষ থেকে দায়ের করা মামলার রায়ে এ নির্দেশ দেওয়া হয়েছে।  

নির্দেশে বলা হয়েছে, দেওয়ানি কার্যবিধির ১৫১ ধারায় দায়ের করা আবেদনের পরিপ্রেক্ষিতে ৬, ৭, ৯, ১০ , ১১, ১২ ও ১৩ নং বিবাদীকে নির্দেশ জারির ৭ দিনের মধ্যে জাতীয় প্রেসকাবের নির্বাহী কমিটিকে মামলাটি দায়েরের সময় বিরাজমান অবস্থায় ফিরিয়ে নেওয়ার জন্য বলা হচ্ছে।

এ বিষয়ে লিখিত জবাব দাখিল করতে ৩ ফেব্রুয়ারি তারিখ নির্ধারণ করেছেন আদালত।

গত ৫ জানুয়ারি নির্বাচনের ফলাফল বাতিল চেয়ে আদালতে মামলা দায়ের করেন জাতীয় প্রেসক্লাবের ঘোষিত ফলাফলে পরাজিত প্রার্থী দৈনিক যুগান্তরের নির্বাহী সম্পাদক সাইফুল আলম ও দৈনিক সমকালের সম্পাদক গোলাম সারওয়ার।

আদালত ওইদিনই নতুন কমিটির দায়িত্ব গ্রহনের ওপর অর্ন্তবর্তীকালীন নিষেধাজ্ঞা জারি করেন। একই সঙ্গে নতুন কমিটিকে দায়িত্ব হস্তান্তরে কেন অস্থায়ী নিষেধাজ্ঞার আদেশ দ্বারা বারিত করা হবে না মর্মে একদিনের মধ্যে কারণ দর্শানোর নির্দেশ দেন।

গত বৃহস্পতিবার আদালতের দেওয়া অর্ন্তবর্তীকালীন নিষেধাজ্ঞার বিরুদ্ধে আপত্তি দাখিল করেন প্রেসকাবের নতুন সভাপতি-সাধারণ সম্পাদকসহ অন্যরা। তারা আদালতকে জানান, আদালতের আদেশ পাওয়ার আগেই ক্ষমতা হস্তান্তর করা হয়েছে।

ব্যাংকে নমুনা স্বাক্ষরও দেওয়া হয়েছে। এমতাবস্থায় আদালতের আদেশের আর কোনো কার্যকারিতা নেই। আদালত অধিকতর শুনানির জন্য গত রোববার  দিন ধার্য্য করেন।

রোববার বিবাদীদের আবেদনের প্রেক্ষিতে মামলাটি সোমবার শুনানির জন্য দিন ধার্য্য করা হয়।
এ মামলার বিবাদী করা হয়, জাতীয় প্রেসকাবের নির্বাচন কমিশনের চেয়ারম্যান মো. জাকারিয়া পিন্টু ও অন্যান্য সদস্যসহ

নবনির্বাচিত সভাপতি কামালুদ্দিন সবুজ, সাধারণ সম্পাদক আবদাল আহমেদসহ ১৩ জনকে।

বাদী পক্ষে মামলা শুনানি করেন, ঢাকা বারের সাবেক সভাপতি অ্যাডভোকেট মো. শাহাবুদ্দিন। তিনি বলেন, ভোটার তালিকা ক্রুটিপূর্ণ। সাংবাদিক নন এমন, যুদ্ধাপরাধী, মৃত সাংবাদিক ও বন্ধ হয়ে যাওয়া পত্রিকার সাংবাদিকদেরও ভোটার করা হয়েছ্। ে ভোট গণনার সময় সাইফুল-সারওয়ার প্যানেলের এজেন্টদের বের করে দেওয়া হয়। ঘোষিত ফলাফলে কোথাও সাইফুল-সারওয়ার প্যানেলের এজেন্টদের স্বাক্ষর নেওয়া হয়নি। এ ব্যাপারে ওইদিনই শাহবাগ থানায় একটি জিডি এন্ট্রি করা হয়েছে। দেওয়ানী কার্যবিধির ১৫১ ধারার বিধান মোতাবেক একটি আবেদন দাখিল করে আদালতের নিষেধাজ্ঞার পর ক্ষমতা হস্তান্তর অবৈধ দাবি করেন তিনি।  

বিবাদীপক্ষে মামলার শুনানি করেন অ্যাডভোটেক ওসমান গণি, সানাউল্লাহ মিয়া ও মাসুদ আহমেদ তালুকদার। তারা শুনানিতে বলেন, আদালতে নির্দেশ বিবাদীরা পায় দুপুর ১টা ৪০ মিনিটে। তার আগেই জাতীয় প্রেসকাবের আগের কমিটি নতুন কমিটিকে দায়িত্ব হস্তান্তর করেন। ক্ষমতা নেওয়ার পর নতুন কমিটি ব্যাংকে নমুনা স্বাক্ষরসহ নিয়মিত কাজ করে যাচ্ছেন। তারা নির্বাচনকে সুষ্ঠু দাবি করে বাদী পক্ষের দরখাস্ত খারিজের আবেদন করেন।

জাতীয় প্রেসক্লাবের নির্বাচন কমিশনের পক্ষে মামলায় শুনানি করেন অ্যাডভোকেট আলমগীর ভুইঞা। তিনি শুনানিতে বলেন, জাতীয় প্রেসক্লাবের গঠনতন্ত্র মোতাবেক গত ২৭ নভেম্বর ম্যানেজিং কমিটির সর্বসম্মত সিদ্ধান্ত মোতাবেক ভোটার তালিকা গৃহীত হয়। এরপর বিধি মোতাবেক ৩১ ডিসেম্বর নির্বাচন অনুষ্ঠিত হয়। তিনি নির্বাচনকে সুষ্ঠু ও শান্তিপূর্ণ দাবি করেন।  

আদালত বিকেলে শুনানি শেষে সন্ধ্যায় আগামি সাত দিনের মধ্যে আগের কমিটির কাছে দায়িত্ব ফিরিয়ে দিতে নতুন কমিটিকে নির্দেশ দেন।

বাংলাদেশ সময় ১৮০০ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ