ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রাজশাহীতে সর্বনিম্ন তাপমাত্রা, শীতে কাঁপছে উত্তরের মানুষ

শরীফ সুমন, জেলা প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৩ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০১১
রাজশাহীতে সর্বনিম্ন তাপমাত্রা, শীতে কাঁপছে উত্তরের মানুষ

রাজশাহী: রাজশাহীতে সোমবার সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৫ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রার এই অংক গত পাঁচ বছরের রেকর্ড ভেঙ্গেছে।



পৌষের শেষভাগে রাজশাহীতে হামলে পড়েছে শীত। রাত ও ভোরে ঘন কুয়াশার চাদরে মুড়ে থাকছে রাজশাহী নগরী। ঘন কুয়াশার কারণে কোনো কোনো দিন বেলা ১১টার আগে সূর্যের মুখ দেখা যাচ্ছে না। মানুষ ও পশুপাখি শীতের দাপটে এখন জবুথবু হয়ে পড়েছে। দিনভর কনকনে ঠাণ্ডা বাতাস কাঁপিয়ে তুলছে উত্তর জনপদের মানুষগুলোকে।

রাজশাহী আবহাওয়া অফিসের সহকারী আবহাওয়া কর্মকর্তা আশরাফুল আলম বাংলানিউজকে জানান, সোমবার নগরীতে চলতি মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৫ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। গত কয়েক দিন ধরে এই তাপমাত্রা ৭ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে উঠা-নামা করছিলো।

ঢাকা আবহাওয়া অফিসের বরাত দিয়ে আশরাফুল আলম জানান, আরো কয়েক দিন এই অবস্থা চলতে পারে। হ্রাস পেতে পারে দিনের তাপমাত্রাও। সোমবার সর্বনিম্ন তাপমাত্রা গত পাঁচ বছরের রেকর্ড ভঙ্গ করেছে। এর আগে ২০০৫ সালে রাজশাহীতে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছিলো ৬ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস।

এদিকে রাজশাহী জেলা প্রশাসক মোহাম্মদ দিলোয়ার বখ্ত বাংলানিউজকে জানান, রাজশাহীতে শীতের প্রকোপ এবং ছিন্নমূল মানুষদের সীমাহীন দুর্ভোগের কথা উল্লেখ করে তিনি গত সপ্তাহে ত্রাণ মন্ত্রণালয়ে ১০ হাজার কম্বল চেয়ে লিখে চিঠি লিখেছেন। এর মধ্যে ত্রাণ মন্ত্রণালয় থেকে বিশেষ বিবেচনায় তিন হাজার কম্বল এসে পৌঁছানোর পর তা বিতরণ করাও হয়েছে।

বাংলাদেশ সময়: ১৫৫৫ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।