ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

আবাসন শিল্পের সঙ্গে সম্পৃক্তদের নিয়ে আবাসন সমস্যার সমাধান করা হবে: গৃহায়ণ প্রতিমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫১ ঘণ্টা, জানুয়ারি ৮, ২০১১
আবাসন শিল্পের সঙ্গে সম্পৃক্তদের নিয়ে আবাসন সমস্যার সমাধান করা হবে: গৃহায়ণ প্রতিমন্ত্রী

ঢাকা: গৃহায়ন ও গণপূর্ত প্রতিমন্ত্রী অ্যাডভোকেট আবদুল মান্নান খান বলেছেন, আবাসন শিল্পের সঙ্গে সম্পৃক্তদের বাদ দিয়ে নয় বরং তাদেরকে সঙ্গে নিয়েই রাজধানী ঢাকার যানজট ও আবাসন সমস্যার সমাধান করা হবে।

শনিবার বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) ও বাংলাদেশ পরিবেশ নেটওয়ার্ক (বেন) আয়োজিত নগরায়ন, যানজট ও পরিবেশ বিষয়ক বিশেষ সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় মন্ত্রী এ কথা বলেন।



রাজধানীর ধানমন্ডির বাংলাদেশ ইনস্টিটিউট অব ম্যানেজমেন্ট মিলনায়তনে সকাল ৯ টা থেকে দিনব্যাপী এ সম্মেলনের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে মন্ত্রী বলেন, ঢাকার যানজট নিরসনে ঢাকার আয়তন ৫৯০ কিলোমিটার পর্যন্ত বিস্তৃত করা হবে। একই সঙ্গে ঢাকার বাইরে ৪ টি স্যাটেলাইট সিটি নির্মাণ করা হবে যেগুলোতে বহুতল ভবন থাকবে।

তিনি বলেন, সবাই ঢাকায় থাকতে চায়। কাউকে ঢাকার বাইরে বদলি করা হলে যেতে চায় না। ধারণ ক্ষমতার কয়েকগুণ বেশি মানুষ বসবাস যানজটের অন্যতম প্রধান কারণ।

মন্ত্রী বলেন, সবাই শুধু উন্নয়ন চায়। কিন্তু উন্নয়নের জন্য এক খন্ড জমি কেউ ছাড়তে চায় না। এজন্য সবাইকে সচেতন করে তুলতে হবে। আইন মানার প্রবণতা বাড়াতে হবে। আইন না মানার কারণে যানজট ও পরিবেশের বিপর্যয় দিনদিন বাড়ছে।

অনুষ্ঠানে মন্ত্রী শনিবারের বিশেষ সম্মেলনের সুপারিশ সমূহ সরকার সক্রিয়ভাবে বিবেচনা করবে বলে আয়োজকদের আশ্বস্ত করেন।

বাপা সভাপতি অধ্যাপক মোজাফফর আহমেদের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন নগর পরিকল্পনাবিদ বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মো.মনিরুজ্জামান, নগর পরিকল্পনাবিদ ও বাপা সহ-সভাপতি ড. নজরুল ইসলাম, স্থপতি ইকবাল হাবিব প্রমুখ।

বাপা ও বেন আয়োজিত বিশেষ সম্মেলনে বিভিন্ন বিষয়ের উপর ৪০ টিরও বেশি প্রবন্ধ উপস্থাপিত হবে। এতে বিভিন্ন দেশ ও বাংলাদেশের বিভিন্ন জেলা থেকে আমন্ত্রিত সংগঠন ও অতিথিরা অংশগ্রহন করেন।

বাংরাদেশ সময় ১৪৪৮ ঘণ্টা, জানুয়ারি ০৮, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।