ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

২১ জানুয়ারি বিশ্ব ইজতেমার ১ম দফা: ৩৩ জেলার মুসল্লিরা আসবেন

আবুল হোসেন, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৫ ঘণ্টা, জানুয়ারি ৮, ২০১১
২১ জানুয়ারি বিশ্ব ইজতেমার ১ম দফা: ৩৩ জেলার মুসল্লিরা আসবেন

গাজীপুর: টঙ্গীতে দু’দফার বিশ্ব ইজতেমার প্রথম দফা শুরু হচ্ছে ২১ জানুয়ারি থেকে। তিনদিন পর ২৩ জানুয়ারি জোহরের নামাজের আগে প্রথম দফার আখেরি মোনাজাত অনুষ্ঠিত হবে।



টঙ্গীর ঐতিহ্যবাহী বিশ্ব ইজতেমা প্রথমবারের মত এবারই দু’দফায় অনুষ্ঠিত হতে যাচ্ছে।  

ইজতেমার জিম্মাদার গিয়াস উদ্দিন জানান, মাঠে মুসল্লিদের স্থান সংকুলান না হওয়ায় ও প্রতিবছর বয়ান শুনতে, মোনাজাতে অংশ নিতে এবং তাবলিগি কাজের অসুবিধার কথা চিন্তা করেই  এবার দু’দফায় বিশ্বইজতেমার ব্যবস্থা করা হয়েছে।

সে মোতাবেক এবার দু’দফা বয়ান ও আখেরি মোনাজাতের ব্যবস্থাও করা হয়েছে।

ইজতেমা কর্তৃপক্ষ জানান, ১৮ জানুয়ারি থেকে জামাতবদ্ধ মুসল্লিরা ইজতেমা মাঠে আসতে শুরু করবেন। এ বিষয়টিকে মাথায় রেখে দেশের জামাতবদ্ধ মুসল্লিদের জেলা ওয়ারি দু’ভাগে ভাগ করা হয়েছে। সে হিসেবে কোন জেলার মুসল্লিরা ইজতেমার কোন দফায় অংশ নেবেন তাও নির্ধারণ করা হয়েছে।

ইজতেমা মাঠের অপর জিম্মাদার আ. কুদ্দুস বাংলানিউজকে জানান, জামাতবদ্ধ মুসল্লিদের জন্য মাঠে নির্দিষ্ট এলাকা নির্ধারণ করা হয়েছে। তারা মাঠের ৪৪টি অংশে (খিত্তা) অবস্থান নেবেন।

তিনি আরও জানান, প্রথম দফায় পুরো মাঠকে ৪৪টি খিত্তায় ভাগ করা হয়েছে। এসব খিত্তার মধ্যে ১ থেকে ১২নং খিত্তায় ঢাকা জেলা, ১৩নং খিত্তায় ‘তাশকিল কামরা’ (চিল্লাবদ্ধ মুসুল্লিদের জন্য), ১৪নং খিত্তায় গাজীপুর জেলা, ১৫ থেকে ১৭তে ময়মনসিংহ, ১৮তে ফরিদপুর, ১৯-এ শেরপুর, ২০-এ নরসিংদী, ২১-এ রাজবাড়ী, ২২-এ শরীয়তপুর, ২৩-এ সিরাজগঞ্জ, ২৪-এ রাজশাহী, ২৫-এ কিশোরগঞ্জ, ২৬-এ নাটোর, ২৭-এ রংপুর, ২৮-এ দিনাজপুর, ২৯-এ লালমনিরহাট, ৩০-এ জয়পুরহাট, ৩১-এ সিলেট, ৩২-এ চাঁদপুর, ৩৩-এ হবিগঞ্জ, ৩৪-এ গাইবান্দা, ৩৫-এ ফেনী, ৩৬-এ চট্টগ্রাম, বান্দরবন, খাগড়াছড়ি ও রাঙ্গামাটি জেলা, ৩৭-এ কুষ্টিয়া, ৩৮-এ বাগেরহাট, ৩৯-এ চুয়াডাঙ্গা, ৪০-এ নড়াইল, ৪১-এ যশোর, ৪২-এ ভোলা, ৪৩-এ বরগুনা জেলা এবং ৪৪নং খিত্তায় জয়পুরহাট জেলার মুসল্লিরা অবস্থান নেবেন।

প্রথম দফায় ৩৩ জেলার মুসল্লিরা অংশ নেবেন এবং দ্বিতীয় দফায় বাদবাকি জেলার মুসল্লিরা অংশ নেবেন। দ্বিতীয় দফার ইস্তেমা শুরু হবে ২৮ জানুয়ারি এবং শেষ হবে ৩০জানুয়ারি। দ্বিতীয় দফায় ইজতেমা মাঠকে ৩৪ খিত্তায় ভাগ করা হবে।

সরেজমিরেন গিয়ে দেখা গেছে, স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে ইজতেমা মাঠের প্রস্তুতির কাজ চলছে বেশ জোরেসোরে। তাই নির্দিষ্ট সময়ের আগেই প্রস্তুতির কাজ সম্পন্ন হবে বলে ইস্তেমা কর্তৃপ আশা করছে।  

বাংলাদেশ স্থানীয় সময়: ১১৪৭ ঘণ্টা, জানুয়ারি ০৮, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।