ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘বায়রার মাধ্যমে মালয়েশিয়ার জনশক্তি রপ্তানী না হলে বোয়েসেল ঘেরাও হবে’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩১৩ ঘণ্টা, জানুয়ারি ৬, ২০১১

ঢাকা: মালয়েশিয়ায় জনশক্তি রপ্তানি রিক্রুটিং এজেন্সির মাধ্যমে না হলে সরকারের জনশক্তি রপ্তানিকারী প্রতিষ্ঠান বাংলাদেশ ওভারসিজ এমপ্লয়মেন্ট এন্ড সার্ভিসেস লিমিটেড (বোয়েসেল) ঘেরাও করার কর্মসূচি দেবে জনশক্তি রপ্তানিকারকদের সংগঠন বায়রা (বাংলাদেশ এ্যাসোসিয়েশন অব ইন্টারন্যাশনাল রিক্রুটিং এজেন্সিস)।

বৃহস্পতিবার রাজধানীর একটি হোটেলে মতবিনিময় সভা শেষে সংগঠনটির সভাপতি মোহম্মদ আবুল বাসার এ ঘোষণা দেন।



মত বিনিময় সভায় বায়রা সদস্যরা প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেনের পদত্যাগের দাবি করলেও অনুষ্ঠানে বিশেষ অতিথি এফবিসিসিআইয়ের সভাপতি একে আজাদের হস্তক্ষেপে শেষ পর্যন্ত ওই দাবি থেকে সরে আসেন বায়রা সদস্যরা।

মালয়েশিয়ায় বাংলাদেশিদের জন্য বন্ধ হয়ে যাওয়া শ্রম বাজার সরকারি ব্যবস্থাপনায় খোলার প্রতিবাদে বায়রা এ মতবিনিময় সভার আয়োজন করে।

অনুষ্ঠানে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রীর প্রধান অতিথি হিসেবে থাকার কথা থাকলেও তিনি তিনি উপস্থিত হয়নি।

সন্ধ্যা ছয়টা থেকে রাত সাড়ে নয়টা পর্যন্ত সংগঠনের সদস্যরা সরকারের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ও তার মন্ত্রণালয়ের কয়েকজন কর্মকর্তার বিরুদ্ধে বায়রা সদস্যদের হয়রানীসহ জনশক্তি রপ্তানিতে প্রতিবন্ধকতা সৃষ্টির অভিযোগ করেন। আলোচানায় অংশ নিয়ে সদস্যরা অভিযোগ করে বলেন, জনশক্তি রপ্তানি বাড়াতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার অত্যন্ত নিকট আত্মীয়কে এ মন্ত্রণালয়ের দায়িত্ব দেন। কিন্তু তিনি গত দুই বছরে জনশক্তি রপ্তানী বাড়াতে কোন ভূমিকা রাখতে পারেননি। উপরন্তুÍ যে রিক্রুটিং এজেন্সির  মাধ্যমে দেশের  ৭৭ হাজার কোটি টাকা বছরে বৈদেশিক মুদ্রা আসে তাদের ব্যবসা বন্ধের উদ্যোগ নিয়েছেন।

বায়রা সদস্যরা বলেন, সরকার যদি ব্যবসা করতে চায় তবে তারা রিক্রুটিং এজেন্সির লাইসেন্স দেওয়া বন্ধ করুক। সদস্যরা এসব দাবিতে বায়রাকে কঠোর কর্মসূচি দেওয়ার জন্য বায়রা নেতৃবৃন্দের প্রতি দাবি জানায়।

মত বিনিময় সভায় বায়রা সভাপতি মোহম্মদ আবুল বাসার বলেন, বোয়েসেলের জন্মের পর থেকে ২৪ বছরে মাত্র ১৭ হাজার জনকে বিদেশে পাঠানো হয়েছে। পক্ষান্তরে বায়রার মাধ্যমে বিদেশে গেছে ৭০ লাখ মানুষ।

তিনি বলেন, ‘মালয়েশিয়ার জনশক্তি রপ্তানি শুরু করেছে বায়রা। সেখানে বায়রার পাঠানো কেউই চাকরিহীন অবস্থায় নেই। তিনি আরো বলেন, ‘মালয়েশিয়া যখন বাংলাদেশ থেকে কর্মী নেবে বলে সিদ্ধান্ত নিচ্ছে তখন শুধু সরকারি ব্যবস্থাপনায় জনশক্তি রপ্তানির উদ্যোগ বায়রা মেনে নেবেনা। ’

তিনি বলেন, বায়রার ১১ শ সদস্য প্রয়োজনে তাদের লাইসেন্স সরকারের কাছে জমা দিয়ে জামানতের টাকা তুলে নেবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি এবিসিসিআইয়ের সভাপতি একে আজাদ বায়রার সদস্যদের প্রতি বলেন, বৈদেশিক মুদ্রা আয়ে বায়রার ভূমিকা খাটো করে দেখার কোন সুযোগ নেই।

তিনি বলেন, ব্যবসা করা সরকারের কাজ নয়।   সরকার যদি ব্যবসাতেই নামে তবে আমরা ব্যবসা করবো না। দেখা যাবে কি করে বছরে বায়রার মাধ্যমে ৭৭ হাজার কোটি টাকা আয় হয়।  

একে আজাদ বলেন, রাজনীতিবিদদের মতো সরকারের মুখোমুখি অবস্থানে যাওয়া ব্যবসায়ীদের কাজ নয়।

তিনি বলেন, সরকার যে সিদ্ধান্ত নিয়েছে সেটি থেকে সরকারকে সরে আসার জন্য আলোচনা করতে হবে। বায়রার নেতৃবৃন্দদেকে নিয়ে তিনি এফবিসিসিআইয়ের মাধ্যমে বিষয়টি সমাধানের উদ্যোগ নেবেন বলে জানান।

একে আজাদ বলেন, ‘রাতেই আমি মন্ত্রীর বাসায় গিয়ে আপনাদের দাবির ব্যপারে জানাবো। এরপর আনুষ্ঠানিক বৈঠক ও হবে। এতে কাজ না হলে প্রয়োজনে প্রধানমন্ত্রীকেও বিষয়টি জানানো হবে। ’

বাংলাদেশ সময়: ২২৫৫ ঘণ্টা, জানুয়ারি ০৬, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ