bangla news
‘পুলিশ সপ্তাহ ২০১১’

পুলিশের ভাগ্যে আজও জোটেনি স্বাধীনতা পদক

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১১-০১-০৪ ৯:১৯:০৪ এএম

পুলিশ সপ্তাহ- ২০১১ উপলক্ষে মঙ্গলবার রাজারবাগ পুলিশ লাইন্স মাঠ জুড়ে ছিল আনন্দ-উচ্ছ্বাসের বন্যা। দেশের মাঠ পর্যায়ে কর্মরত পুলিশ কর্মকর্তারা প্রায় সবাই সমবেত হন পুলিশ লাইন্স এর প্যারেড গ্রাউন্ডে।

ঢাকা: পুলিশ সপ্তাহ- ২০১১ উপলক্ষে মঙ্গলবার রাজারবাগ পুলিশ লাইন্স মাঠ জুড়ে ছিল আনন্দ-উচ্ছ্বাসের বন্যা। দেশের মাঠ পর্যায়ে কর্মরত পুলিশ কর্মকর্তারা প্রায় সবাই সমবেত হন পুলিশ লাইন্স এর প্যারেড গ্রাউন্ডে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সকাল ১০ টায় পুলিশের বিভিন্ন ইউনিটের কুচকাওয়াজ পরিদর্শনের মাধ্যমে এ উদ্বোধনের ঘোষণা দেন।

নানা আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে চলতে থাকে দিনব্যাপী অনুষ্ঠানে অংশ নেন স্বরাষ্ট্রমন্ত্রী অ্যাডভোকেট সাহারা খাতুন, কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, তথ্যমন্ত্রী আবুল কালাম আজাদ, নৌ-পরিবহন মন্ত্রী শাহজাহান খান, বেসামরিক বিমান চলাচল ও পর্যটন মন্ত্রী জি এম কাদের, আইন প্রতিমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম, স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অ্যাডভোকেট সামসুল হক টুকু, যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী আব্দুল আহাদ।

এসময় জাতীয় পার্টির চেয়ারম্যান সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদসহ বিভিন্ন দেশের কুটনৈতিকবৃন্দ উপস্থিত ছিলেন

আনন্দঘন পুলিশ সমাবেশেই বারবার উচ্চারিত হয় স্বাধীনতা পদক পাওয়ার একটি আবেদন। এতে বলা হয়- ১৯৭১ সালের ২৫ মার্চ রাতে পাক হানাদার বাহিনীকে প্রতিরোধ করতে গিয়ে প্রথম শহীদ হন রাজারবাগ পুলিশ লাইনের পুলিশ সদস্যরা। রাজারবাগ পুলিশ লাইনে পাক বাহিনী রীতিমত ধ্বংসযজ্ঞ চালায়। দেশের জন্য, লাল-সবুজের পতাকার জন্য বুকের তাজা রক্ত ঢেলে দিয়েও বাংলাদেশ পুলিশের ভাগ্যে আজ পর্যন্ত জোটেনি ‘স্বাধীনতা পদক’।

মঞ্চের ঘোষণায়ও বলা হয়, ‘বাংলাদেশ পুলিশের প্রাণের আকাংখা স্বাধীনতা পদক লাভের।’ পুলিশের জন্য স্বাধীনতা পদক চেয়ে সবার দৃষ্টি আকর্ষণ করা হয় বারবার।

দীর্ঘদিন ধরেই পুলিশ সদস্যদের আরও কিছু আকাংখার ব্যাপারও প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার বক্তব্যে তুলে ধরেন। প্রধানমন্ত্রী বলেছেন, উপ-পরিদর্শক (এসআই) পদকে ২য় শ্রেণীতে এবং পুলিশ পরিদর্শক (ওসি) পদকে নন ক্যাডার প্রথম শ্রেণী করার বিষয়টি বিশেষভাবে বিবেচনা করা হচ্ছে।  ‘ভাতা বৃদ্ধি’র ব্যাপারেও খুব শিগগির উদ্যোগ নেওয়া হবে।

আইন-শৃংখলা নিয়ন্ত্রণ রাখতে গিয়ে বিভিন্ন স্থানে পুলিশ সদস্য হতাহতের বিষয়টিও প্রধানমন্ত্রী আন্তরিকতার সঙ্গে দেখছেন। শেখ হাসিনা তার বক্তব্যে বলেছেন, জনগণের নিরাপত্তা নিশ্চিত করতে গিয়ে যেসব পুলিশ সদস্য হতাহত, ক্ষয়ক্ষতির শিকার হন তাদের পরিবারের পুরো দায়িত্ব সরকার পালন করবে।

বাংলাদেশ সময়: ২০২০ঘণ্টা, জানুয়ারি ০৪, ২০১১

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2011-01-04 09:19:04