ঢাকা, শনিবার, ৪ আশ্বিন ১৪২৭, ১৯ সেপ্টেম্বর ২০২০, ০০ সফর ১৪৪২

জাতীয়

মন্ত্রিসভায় যাচ্ছে স্বতন্ত্র তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রস্তাব

হাসান আজাদ, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৬ ঘণ্টা, জানুয়ারী ৪, ২০১১

ঢাকা: বিজ্ঞান এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের অধীনে দু’টি স্বতন্ত্র বিভাগ করার প্রস্তাব অনুমোদন দিয়েছে সংস্থাপন ও অর্থ মন্ত্রণালয়। চলতি মাসে এই প্রস্তাব মন্ত্রিসভার বৈঠকে উপস্থাপন করা হবে।



বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক মাহফুজুর রহমান বাংলানিউজ’কে জানান, এরই মধ্যে তথ্য প্রযুক্তির জন্য স্বতন্ত্র বিভাগ করার কাজ সমাপ্ত হয়েছে। আমরা সংস্থাপন ও অর্থ মন্ত্রণালয় থেকে এই প্রস্তাবের অনুমোদন পেয়েছি।

চলতি মাসে মন্ত্রিসভার বৈঠকে প্রস্তাবটি উপস্থাপন করা সম্ভব হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

‘তথ্য ও যোগাযোগ প্রযুক্তি’ নামে স্বতন্ত্র নতুন একটি বিভাগ হচ্ছে। এজন্য গত ২৮ অক্টোবর স্বতন্ত্র তথ্য ও প্রযুক্তি বিভাগ গঠনের জন্য প্রস্তাবিত অর্গানোগ্রাম, টিওঅ্যান্ডই (টেবিল অফ অফিসিয়াল অ্যান্ড ইকুপমেন্ট) এবং কর্মকর্তা-কর্মচারীর বেতন কাঠামো নির্ধারনের জন্য অর্থ বিভাগে পাঠানো হয়েছে।

সাংগঠনিক ও বেতন কাঠামো নির্ধারণ হলে চুড়ান্ত অনুমোদনের জন্য মন্ত্রিপরিষদ বিভাগে পাঠানো হবে। তারপরই চূড়ান্তকরণ করা হবে।

অর্থ মন্ত্রণালয়ে পাঠানো চিঠিতে মোট ২২টি পদের বিপরীতে ৮২ জন কর্মকর্তা ও কর্মচারীর সমন্বয়ে নতুন স্বতন্ত্র মন্ত্রণালয় গঠন করার প্রস্তাব করা হয়েছে। একই সঙ্গে এর সাংগঠনিক ও বেতন কাঠামো অনুমোদনের জন্যও বলা হয়েছে।

এছাড়া স্বতন্ত্র মন্ত্রণালয়ের জন্য অফিস কর্মকর্তাদের জন্য ২টি মাইক্রোবাস, ৩টি ফটোকপিয়ার, ২৫টি কম্পিউটার ইউপিএস সহ, ২৫টি প্রিন্টার, একটি ডুপ্লিকেটিং মেশিন ও ২টি ফ্যাক্স মেশিন কেনার প্রস্তাব করা হয়েছে।

বাংলাদেশ সময়: ২০১৩, ৪ ডিসেম্বর, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa