ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফার সিস্টেমে আসছে ব্যাংক লেনদেন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৬ ঘণ্টা, জানুয়ারি ৪, ২০১১

ঢাকা: সারাদেশের ব্যাংকিং লেনদেন ‘ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফার সিস্টেম’-এর আওতায় আসছে আগামী ২৪ ফেব্রুয়ারি থেকে।

এ পদ্ধতি চালু হলে বিভিন্ন কর্পোরেট প্রতিষ্ঠান তাদের কর্মচারীদের বেতন-ভাতা, আইপিওর রিফান্ড ওয়ারেন্ট, কোম্পানির ডিভিডেন্ড, রেমিটেন্স, ইউটিলিটি বিল পরিশোধসহ সরকারি বিভিন্ন ভাতা কোনো চেক ছাড়া সহজেই ইলেকট্রনিক পদ্ধতিতে দ্রুততার সঙ্গে পরিশোধ করা সম্ভব হবে।


 
মঙ্গলবার বাংলাদেশ ব্যাংকে অনুষ্ঠিত এক সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়।   বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় সকল বাণিজ্যিক ব্যাংকের প্রধান নির্বাহীরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, গত ৭ অক্টোবর থেকে চেক ভাঙ্গানোর অটোমেটেড ব্যবস্থা চালু হয়েছে।
 
সভায় গৃহীত সিদ্ধান্ত মোতাবেক আগামী ৩১ জানুয়ারি থেকে ঢাকা ও আশেপাশের প্রায় ১২ শতাধিক ব্যাংক শাখায় ‘হাইভ্যালু’ ( পাঁচ লক্ষ ও তদুর্ধ্ব টাকা) চেক একইদিনে কিয়ারিং সুবিধা প্রদানের সিদ্ধান্ত নেওয়া হয়।

এছাড়া আগামী ২০ জানুয়ারি থেকে সিলেট এবং ৩ ফেব্রুয়ারি থেকে চট্টগ্রাম অঞ্চলের সকল চেক অটোমেটেড ব্যবস্থায় কিয়ারিং এর আওতায় আসবে বলে সভায় উপস্থিত ব্যাংকাররা গভর্নরকে অবহিত করেন।
 
সভায় গভর্নর ড. আতিউর রহমান লেনদেন ব্যবস্থার আধুনিকায়নের স্বার্থে সকল ব্যাংককে দ্রুত কারিগরি প্রস্তুতি গ্রহণের পাশপাশি প্রতিযোগিতায় টিকে থাকার লক্ষ্যে দ্রুততার সঙ্গে সকল বিষয়ে সিদ্ধান্ত গ্রহণের জন্য সরকারি ব্যাংকগুলোকে বিশেষ নির্দেশ প্রদান করেন বলে জানা গেছে।

বাংলাদেশ সময়: ২০০৩ ঘণ্টা, ০৪ জানুয়ারি , ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad