ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

গাজীপুরে পদার্থবিজ্ঞানী ড. জাহিদ হাসান তাপসের নাগরিক সংবর্ধনা

আবুল হোসেন, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১০

গাজীপুর: গাজীপুরে বৃহস্পতিবার দুুপুরে আমেরিকাপ্রবাসী পদার্থ বিজ্ঞানী ড. জাহিদ হাসান তাপসকে নাগরিক সংবর্ধনা দেওয়া হয়েছে।

শ্রীপুর পাইলট উচ্চ বিদ্যালয় মাঠে নাগরিক সংবর্ধনা কমিটি দুপুর ১২টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত এ সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করে।



ড. জাহিদ হাসান মার্কিন যুক্তরাষ্ট্রের বোস্টনের প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ে কোয়ান্টাম মেথডের ওপর কাজ করছেন।

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ডেইরি বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. নূরুল ইসলামের সভাপতিত্বে সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ।

তিনি বোস্টনের উদাহরণ টেনে বলেন, ‘জাতীয় বিশ্ববিদ্যালয় সারাদেশের ১৮শ কলেজ নিয়ন্ত্রণ করে। আমেরিকার বোস্টনে অনেক বিশ্ববিদ্যালয় রয়েছে। জাতীয় বিশ্ববিদ্যালয়সহ গাজীপুরেও বেশকিছু বিশ্ববিদ্যালয় রয়েছে। তাই, গাজীপুর হলো বোস্টন অব বাংলাদেশ। ’

সংবর্ধনা অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আব্দুল মান্নান আকন্দ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. এম এ মতিন, সংবর্ধিত আমেরিকার প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞানী সহযোগী অধ্যাপক ড. জাহিদ হাসান তাপস, বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় বাণিজ্য বিষয়ক উপ-কমিটির সহ-সম্পাদক অ্যাডভোকেট জামিল হাসান দুর্জয় এবং তাপসের স্ত্রী সারাহ আহমেদ।

এ ছাড়া অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ড. জাহিদ তাপসের বাবা স্থানীয় সরকার মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আলহাজ্ব অ্যাডভোকেট রহমত আলী, জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপ-রেজিস্ট্রার আব্দুল মালেক সরকার, শ্রীপুর বিশ্ববিদ্যালয় কলেজের ভারপ্রাপ্ত অধ্য নূরুন্নবী আকন্দ, নাগরিক সংবর্ধনা কমিটির সদস্য সচিব মোস্তাফিজুর রহমান বুলবুল প্রমুখ।

সংবর্ধনার জবাবে বিজ্ঞানী জাহিদ হাসান তাপস বলেন, ‘মোগল আমলে উপমহাদেশে ভারতীয়রা যখন তাজমহল তৈরিতে ব্যস্ত, ঠিক তখন আমেরিকানরা ওই দেশে হার্ভার্ড, প্রিন্সটন বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করে। এসব প্রতিষ্ঠান নির্মাণে তাদের ল্য ছিল রাষ্ট্রের নেতৃত্ব ও মেধার ভিত তৈরি করা। এ নেতৃত্ব তৈরি শুধু রাজনৈতিক ক্ষেত্রে নয়, তা ছিল গবেষক, শিক, বিজ্ঞানীসহ গুণীজন তৈরির নেতৃত্ব; যারা সমাজে উল্লেখযোগ্য ভূমিকা রাখবেন। ’

আমেরিকার শিা ব্যবস্থার সঙ্গে বাংলাদেশের শিা ব্যবস্থার তুলনা করতে গিয়ে ড. জাহিদ তাপস বলেন, ‘সেখানে কে কী নিয়ে লেখাপড়া করবে, কোন বিশ্ববিদ্যালয় থেকে প্রতিবছর কতজন শিার্থী বের হচ্ছে এবং তারা কোথায়/কোন প্রতিষ্ঠানে রয়েছেন, সামাজিকভাবে তারা কী অবদান রাখছেন তার সবকিছুই পরিমাপ করা হচ্ছে। তারা কী শিখবে, এগুলো তাদের শিা প্রতিষ্ঠানে ভর্তির সময় ওই দেশের শিকেরা নির্ধারণ করে দেন। কিন্তু, বাংলাদেশের শিক্ষাক্ষেত্রে এমন ব্যবস্থা অনুপস্থিত। ’

পদার্থবিজ্ঞানী ড. জাহিদ হাসান তাপস বার্কলি ন্যাশনাল ল্যাবরেটরিতে গবেষক হিসেবে কর্মরত রয়েছেন। ১৯৯০ সালে স্নাতক শ্রেণীতে কৃতিত্বের জন্য তিনি আমেরিকার প্রেসিডেন্সিয়াল অ্যাওয়ার্ড লাভ করেন। এছাড়া তিনি কোয়ান্টাম মেথডের ওপর ২০০৮ সালে ক্রিয়েটিভিটি এক্সটেনশন অ্যাওয়ার্ড, ফেলোশিপ অ্যাওয়ার্ডসহ বিভিন্ন সম্মানেও ভূষিত হন। অনুষ্ঠানে গাজীপুর জেলার বিভিন্ন এলাকার বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২০০০ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।