bangla news

রাজশাহী বোর্ডে পাসের হার ৬৩ % : জিপিএ-৫ পেয়েছে ১৫০৮

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০-১২-৩০ ৪:৩৪:৫০ এএম

চলতি বছর দেশে প্রথমবারের মতো অনুষ্ঠিত জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষার ফলাফলে রাজশাহী শিক্ষাবোর্ডে পাসের হার ৬৩ ভাগ।

রাজশাহী: চলতি বছর দেশে প্রথমবারের মতো অনুষ্ঠিত জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষার ফলাফলে রাজশাহী শিক্ষাবোর্ডে পাসের হার ৬৩ ভাগ।

বৃহস্পতিবার বেলা দেড়টায় রাজশাহী শিক্ষাবোর্ডের সভাকে আনুষ্ঠানিকভাবে এ ফলাফল ঘোষণা করা হয়। এর আগে গত নভেম্বর মাসে সৃজনশীল পদ্ধতিতে ও অভিন্ন প্রশ্নপত্রের মাধ্যমে পরীক্ষা অনুষ্ঠিত হয়।

এদিকে, ফলাফল ঘোষণা উপলে আয়োজিত সংবাদ সম্মেলনে রাজশাহী শিাবোর্ডের সচিব অধ্যাপক আব্দুর রৌফ মিয়া জানান, ‘জেএসসি পরীক্ষায় এবার রাজশাহী শিক্ষাবোর্ডে মোট পরীক্ষার্থী ছিল ১ লাখ ৫৬ হাজার ৮৪৮ জন। এর মধ্যে পরীক্ষায় অংশগ্রহণ করেছে ১ লাখ ৪৩ হাজার ৭০৩ জন। সব বিষয়ে পাস করেছে ৯০ হাজার ৫৩৯ জন।’

তিনি বলেন, ‘রাজশাহী বোর্ডে জিপিএ-৫ পেয়েছে ১ হাজার ৫০৮ জন। এর মধ্যে ছেলেরা ৮৯৭ জন এবং মেয়েরা ৬১১ জন। রাজশাহী বোর্ডে পাসের হার ও জিপিএ প্রাপ্তির দিক থেকে মেয়েদের তুলনায় ছেলেরা এগিয়ে রয়েছে। এ বোর্ডের অধীন ৩৬টি স্কুল থেকে কোনো শিক্ষার্থী পাস করতে পারেনি।’

এবিষয়ে রাজশাহী শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক এস.এম.এ হুরাইরা সাংবাদিকদের জানান, ‘পাসের হারে শূন্য বিদ্যালয়গুলোকে চিঠি দিয়ে ব্যাখ্যা চাওয়া হবে। সন্তোষজনক উত্তর না পেলে শিক্ষাবোর্ড কর্তৃপক্ষ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে।’
 
রাজশাহী বোর্ডের অধীনে অনুষ্ঠিত জেএসসির প্রকাশিত ফলাফলে এবার শীর্ষে রয়েছে পাবনা ক্যাডেট কলেজ। এখান থেকে ৫৪ জন পরীক্ষায় অংশ নিয়ে জিপিএ-৫ পেয়েছে ৩৯ জন। রাজশাহী শিক্ষা বোর্ডে জিপিএ-৫ সবচেয়ে বেশি পেয়েছে বগুড়া গভর্নমেন্ট গার্লস হাইস্কুলের শিক্ষার্থীরা। এ স্কুল থেকে  ২৭৫ জন অংশ নিয়ে জিপিএ-৫ পেয়েছে ১১৮ জন।

প্রসঙ্গত, দেশে প্রথমবারের মতো অনুষ্ঠিত জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীায় রাজশাহী বোর্ডের অধীনে ৮ জেলায় এবার সর্বমোট ১৬১টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষা কেন্দ্র পরিদর্শনের জন্য ৬৯টি ভিজিলেন্স এবং ৭টি ঝটিকা টিম কাজ করে।

বাংলাদেশ সময় : ১৫১৫ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১০

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2010-12-30 04:34:50