ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

খেটে খাওয়া মানুষের ঋণ শোধ করুন: চিকিৎসকদের প্রতি প্রধানমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫২ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০১০
খেটে খাওয়া মানুষের ঋণ শোধ করুন: চিকিৎসকদের প্রতি প্রধানমন্ত্রী

ঢাকা: খেটে খাওয়া মানুষের ঘামে ভেজা টাকায় চিকিৎসক হওয়ার ঋণ সেবা দিয়ে পরিশোধ করুন-- চিকিৎসকদের প্রতি এ আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সেইসঙ্গে সাধারণ মানুষের জন্য মানসম্পন্ন চিকিৎসা সেবা নিশ্চিত করা এবং গবেষণার পরিধি বাড়াতে চিকিৎসকদের পাশাপাশি সমাজের বিত্তবান ও ওষুধ প্রস্তুতকারকদের এগিয়ে আসারও আহ্বান জানান তিনি।



তিনি বলেন, ‘সরকার কর মওকুফের মাধ্যমে এ কাজে আপনাদের উৎসাহিত করবে। ’

রোববার সকালে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ)`র কয়েকটি অবকাঠামো উদ্বোধন শেষে তিনি এসব কথা বলেন।

বিএসএমএমইউতে নবনির্মিত অপারেশন থিয়েটার (ওটি) কমপ্লেক্স উদ্বোধনের ফলে সেখানে আরও ২৭ টিওটি বেড়েছে।

এছাড়া যোগ হয়েছে ৪০ শয্যার নতুন নিবিড় পরিচর্যাকেন্দ্র (আইসিইউ)। এর সঙ্গে চালু হয়েছে নিউরো ডেভেলপমেন্ট এবং অটিজম সেন্টার।

নবনির্মিত এসব অবকাঠামো উদ্বোধনের আগে বিএসএমএমইউকে সেন্টার অব এক্সিলেন্সে পরিণত করতে প্রধানমন্ত্রী আউটডোর প্যাশেন্ট ডিপার্টমেন্টের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।

৪৮৫ কোটি টাকা ব্যয়ে বিএসএমএমইউর এ সম্প্রসারণসহ চিকিৎসা খাতে সরকারের নেওয়া উন্নয়ন কার্যক্রম তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, ‘খেটে খাওয়া মানুষের ঋণের প্রতিদান চিকিৎসকদের দিতে হবে সেবা দিয়ে। ’

এ সময় সরকারি সেবা নিতে মতার অপপ্রয়োগ বন্ধ করতে মন্ত্রী ও সংসদ সদস্যদের সতর্ক করেছেন প্রধানমন্ত্রী।

দুর্নীতি আর রাজনৈতিক প্রতিহিংসার কারণে বিগত জোট সরকার দেশের মানুষের জীবন মান কমিয়ে যে হারে দুর্ভোগ বাড়িয়েছে তা তুলে ধরে চিকিৎসা খাতসহ জাতীয় উন্নয়নে সবার সহযোগিতা চান প্রধানমন্ত্রী।

বাংলাদেশ সময়: ১৪৪৭ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।