ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মানবকেন্দ্রিক গণআন্দোলনের খসড়া অবস্থানপত্র উপস্থাপন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৬ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০১০
মানবকেন্দ্রিক গণআন্দোলনের খসড়া অবস্থানপত্র উপস্থাপন

ঢাকা: সার্ক পিপল`স ফোরাম- ঢাকা কনফারেন্স ২০১০এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রকৃতি ও মানবকেন্দ্রিক গণআন্দোলনের খসড়া অবস্থানপত্র উপস্থাপন করা হয়েছে।

রোববার সকালে জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে নেচার হিউমেন সেন্ট্রিক পিপল‘স মুভমেন্ট (এনএইচসিপিএম)- বাংলাদেশ এর আয়োজনে দুই দিনব্যাপী এ কনফারেন্স শুরু হয়েছে।



উপস্থাপিত অবস্থান পত্রের যে বিষয়গুলো তুলে ধরা হয়েছে সেগুলো হল:

প্রকৃতি ও মানবকেন্দ্রিক মডেল হবে পরিবেশ অর্থাৎ পানি, বায়ূ, ভূমি, বনভূমি জীববৈচিত্র ইত্যাদি উন্নায়নের মৌলিক কাজের জোড়ালো সমর্থক ।

জম্মু-কাশ্মীর, প্যালেস্টাইন এবং শ্রীলঙ্কাসহ বিশ্বের সব বিরোধের শান্তিপূর্ণ সমাধান।

জাতিসংঘের সাধারণ পরিষদকে সংখ্যাগরিষ্ঠের ভোটে যে কোন বিষয়ে সিদ্ধান্ত গ্রহণের নিরুঙ্কুশ ক্ষমতা প্রদান করতে হবে এবং বিশ্বের শৃংখলা ও ক্ষমতার পূণর্বিন্যাস করে জাতিসংঘের নিরাপত্তা কাউন্সিলের পাঁচ স্থায়ী সদস্যেদের ভেটো ক্ষমতা রহিতকরণ ।

বিশ্ব বাণিজ্য সংস্থা, বিশ্ব ব্যাংক এবং বিশ্ব অর্থ তহবিলের মুক্ত বাজার অর্থনীতির দৃষ্টিভঙ্গীকে প্রকৃতি ও মানবকেন্দ্রীক দৃষ্টিভঙ্গীতে রূপান্তর করা ।

অনুষ্ঠানে এগুলোসহ মোট ২৫টি প্রস্তাবনা উপস্থাপন করা হয়।

খসড়া অবস্থান পত্রটি উপস্থাপন করেন এনএইচসিপিএম-বাংলাদেশ এর সদস্য শাহাদাত ইসলাম চৌধুরী।

এছাড়া ও উদ্বোধনী অনুষ্ঠানে এনএইচসিপিএম -বাংলাদেশ এর সভাপতি মুস্তাফিজুর রহমান খানের সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন নেপালের ড. ডি বি সিং, পাকিস্তানের কেরামত আলী, ভারতের সজ্জন কুমার, শ্রীলঙ্কার বাসুদেবা নান্নাকেরা, এবং বাংলাদেশের সুবল সরকার প্রমুখ।

এই কনফারেন্সে সার্কভুক্ত সবকটি দেশের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। সোমবার কনফারেন্স উপলক্ষে এনএইচসিপিএম এর উদ্যোগে চারুকলার ছবিহাটে একটি প্রকৃতি সমাবেশ এবং ঢাকা ঘোষণা উপস্থাপন করা হবে।

বাংলাদেশ সময়:১৪০০ ডিসেম্বর ২৬, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।