ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘শান্তিমিশনে নিহত সৈনিকদের পরিবারের দিকে বিশেষ নজর দিতে হবে’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৫ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১০

ঢাকা: ডাক ও টেলিযোগাযোগ বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি হাসানুল হক ইনু বলেছেন, ‘বিদেশে যেসব সৈনিক জাতিসংঘের শান্তিমিশনে কাজ করছেন, তাদের পরিবারের প্রতি বিশেষ নজর দিতে হবে। যুদ্ধকালে কোনো সৈনিক বা সেনা কর্মকর্তা নিহত হলে তার সন্তানদের চাকরি ও পরিবারকে পেনশন সুবিধার ব্যবস্থা করে দিতে হবে।



বৃহস্পতিবার দুপুরে জাতীয় প্রেসকাবে আয়োজিত ৭ম বেনিন শান্তিসেনা দিবস স্মরণে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

কোয়ালিশন অব লোকাল এনজিও’স বাংলাদেশ (সিএলএনবি) নামের এক সংগঠন এ সভা আয়োজন করে।
 
প্রসঙ্গত, ২০০৩ সালের ২৫ ডিসেম্বর লাইবেরিয়া ও সিয়েরালিয়ন থেকে জাতিসংঘ শান্তিরক্ষী মিশন সমাপ্ত করে দেশে ফেরার পথে ১৫ জন সেনা কর্মকর্তা পশ্চিম আফ্রিকার বেনিনের আকাশে বিমান দুর্ঘটনায় নিহত হন।  

সভায় হাসানুল হক ইনু আরো বলেন, ‘বিদেশে সেনাবাহিনীর সদস্যরা নিজের জীবন বাজি রেখে যুদ্ধ করে যাচ্ছে। তাদের কাজের বিনিময়ে বাংলাদেশের সঙ্গে বিভিন্ন দেশের সর্ম্পক আরো জোরদার করা যেতে পারে। প্রয়োজনে দুই দেশের মধ্যে পাসপোর্ট সুবিধা পাওয়ার বিষয়টি চিন্তা করতে পারে সরকার। ’

সিএলএনবি সভাপতি হারুনুর রশিদের সভাপতিত্বে এতে বিশেষ অতিথির বক্তব্য দেন অ্যাডভোকেট সানজিদা খানম এমপি, কমরেড নূরুল হক মেহেদী, মেজর জেনারেল (অব.) আমীন আহমেদ চৌধুরী বীর বিত্রম, বেনিনে শহীদ ক্যাপ্টেন রকিবের ভাই আরিফুল হাসান, গণস্বাস্থ্য নির্বাহী পরিচালক সাইফুল ইসলাম শিশির প্রমুখ।

অনুষ্ঠানে বক্তারা বলেন, ‘শিগগিরই পশ্চিম আফ্রিকায় যেখানে বিমান দুর্ঘটনায় বাংলাদেশি সেনারা নিহত হয়েছিলেন সেখানে একটি স্মৃতিসৌধ নির্মাণ করা হবে। ইতিমধ্যে এ ব্যাপারে অনেকটুকু কাজ এগিয়ে গেছে। সরকারি পর্যায়ে এ নিয়ে এখন আলোচনা হচ্ছে। ’

বাংলাদেশ সময়: ১৫৪৭ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।