ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘পরিবেশ অধিদপ্তরের অভিযান’

মিরপুরে গার্মেন্ট, গাজীপুরে ফু-ওয়াং সিরামিকসহ দুটি কারখানার ১৪ লাখ টাকা জরিমানা

স্টাফ করেসপন্টেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২১ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১০
মিরপুরে গার্মেন্ট, গাজীপুরে ফু-ওয়াং সিরামিকসহ দুটি কারখানার ১৪ লাখ টাকা জরিমানা

ঢাকা: শিল্পবর্জ্য ফেলে কৃষি জমির দূষণ ও কারখানার তাপে গাছপালার তিসাধনের অপরাধে গাজীপুরে বৃহৎ দুটি শিল্প প্রতিষ্ঠানকে সাড়ে ১৩ লাখ টাকা জরিমানা এবং মিরপুরে শব্দ দূষণের দায়ে একটি গার্মেন্ট কারখানাকে ৫০হাজার টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তরের ভ্রাম্যমাণ আদালত।

একইসঙ্গে আগামী তিন মাসের মধ্যে গাজীপরের কারখানা দুটিতে বর্জ্য পরিশোধন প্লান্ট স্থাপনের এবং মিরপুরের তৈরি পোশাক কারখানাকে শব্দ দূষণ বন্ধ করার কঠোর নির্দেশ দিয়েছে আদালত।

বুধ ও বৃহস্পতিবার দুই দিন অভিযান চলে জানিয়ে  পরিবেশ অধিদপ্তরের পরিচালক (মনিটরিং অ্যান্ড এনফোর্সমেন্ট) মোহাম্মদ মুনীর চৌধুরী বলেন, ভবানীপুরে ঢাকা-ময়মনসিংহ সড়কের পাশে অবস্থিত ফু-ওয়াং সিরামিক ইন্ডাস্ট্রিজ এবং হামজা কেমিক্যাল ওয়ার্কস নামক দু্টি কারখানাকে এ জরিমানা করা হয়েছে।

মুনির চৌধুরীই এ অভিযানে নেতৃত্ব দেন।

অভিযানে দেখা যায়, এ দুটি কারখানার কোনটিরই নেই পরিবেশ ছাড়পত্র। তন্মধ্যে তাইওয়ানের মালিকানাধীন ফু- ওয়াং সিরামিক ইন্ডাষ্ট্রিজি গত ৯ বছর ধরে ইটিপি স্থাপন এবং পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র ছাড়াই বেআইনিভাবে চলছিল।

উল্লেখ্য, এ কারখানায় দৈনিক ৬৫ হাজার বর্গফুট সিরামিক টাইলস উৎপন্ন হয়। পরিবেশ সংরণ আইনে এটি লাল শ্রেণীভূক্ত দূষণকারী শিল্প কারখানা। অভিযানকালে কারখানা থেকে অপরিশোধিত তরল বর্জ্য কারখানার বাইরে স্থানীয় কৃষি জমিতে নির্গমণ করতে দেখা যায়।

অপরদিকে হামজা কেমিক্যাল ওয়ার্কস নামক কারখানাটিতে অভিযান চালিয়ে ব্যাপক বায়ু ও মাটি দূষণের প্রমাণ পাওয়া যায়। এ কারখানার তীব্র তাপ প্রবাহে কাছের গাছপালা মরে যাওয়ার প্রমাণও পাওয়া যায়। পরিবেশগত তিসাধনের অপরাধে ফু-ওয়াং সিরামিক ইন্ডাষ্ট্রিজকে ৯ লাখ৪৫ হাজার এবং হামযা কেমিক্যাল ইন্ডাষ্ট্রিজকে ৪ লাখ টাকা অর্থদণ্ডে দণ্ডিত করা হয়েছে।

এদিকে রাজধানীর মিরপুরের শেওড়াপাড়ার আউটরাইট ফ্যাশনস লিঃ নামক একটি গার্মেন্ট কারখানাকে ব্যাপক শব্দ দূষণের অপরাধে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়। এরআগে শব্দ দূষণ সহনীয় পর্যায়ে আনার জন্য কারখানার মালিককে তিন দফা সতর্ক করা হয়েছিল।

বাংলাদেশ সময়: ১৬২০ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।