ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

প্রথমবারের মতো ঢাকায় হতে যাচ্ছে শিক্ষকদের আন্তর্জাতিক সম্মেলন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৪ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১০
প্রথমবারের মতো ঢাকায় হতে যাচ্ছে শিক্ষকদের আন্তর্জাতিক সম্মেলন

ঢাকা: প্রথমবারের মত বাংলাদেশে ‘ওয়ার্ল্ড ফেডারেশন অব টিচার্স ইউনিয়নস’ (ডব্লিউএফটিইউ) এর ১৭তম স্ট্যাচুটরি সম্মেলন হতে যাচ্ছে।

অন্যায়Ñঅবিচার, নিরক্ষরতা, ুধা ও যুদ্ধমুক্ত বিশ্ব গড়ার শ্লোগান সামনে রেখে ডিসেম্বর মাসের ২৬, ২৭ ও ২৮ তারিখে তিন দিন ব্যাপী এই সম্মেলনের আয়োজন করা হয়ছে।



বৃহস্পতিবার জাতীয় প্রেসকাবে ডব্লিউএফটিইউ এর উদ্যোগে আয়োজিত সম্মেলনের প্রস্তুতি বিষয়ক এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন সম্মেলন প্রস্তুতি কমিটির চেয়ারম্যান ও জাতীয় শিক্ষা ব্যবস্থাপনা একাডেমির (নায়েম) মহাপরিচালক প্রফেসর শামসুর রহমান।

সম্মেলনে তিনি জানান, নায়েমের সক্রিয় সহযোগিতায় এবং বাংলাদেশ কলেজ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ও বেসরকারি কারিগরি শিক্ষক সমিতির যৌথ উদ্যোগে এই সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে।

বাংলাদেশের ইতিহাসে প্রথমবারের মত শিক্ষকদের একটি আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে জানিয়ে তিনি বলেন ‘এ সম্মেলন নিঃসন্দেহে বাংলাদেশের শিক্ষক সংগঠনগুলোর আন্দোলনÑসংগ্রাম ও তাদের সাংগঠনিক শক্তি ও নেতৃত্বের স্বীকৃতি। ’

সংবাদ সম্মেলনে জানানো হয়, আগামী ২৬ ডিসেম্বর সন্ধ্যা সাড়ে ৭টায় ওসমানী স্মৃতি মিলনায়তনে প্রধান অতিথি হিসেবে রাষ্ট্রপতি জিল্লুর রহমান এই সম্মেলনের উদ্বোধন করবেন। এছাড়া অনুষ্ঠানে বিশেষ অতিথি থাকবেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

সম্মেলনের দ্বিতীয় দিন প্রধান অতিথি থাকবেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী ড. আফসারুল আমিন। তৃতীয় দিন প্রধান অতিথি থাকবেন জাতীয় সংসদের মাননীয় স্পিকার অ্যাডভোকেট মো. আব্দুল হামিদ।

তিন দিনের এই সম্মেলনে একশ’টিরও বেশি দেশের প্রতিনিধির পাশাপাশি উপস্থিত থাকবেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান, ঢাবির উপাচার্য ড. আআমস আরেফিন সিদ্দিক, সংসদ সদস্য ব্যারিস্টার ফজলে নূর তাপস ছাড়াও অনেকে।

সম্মেলনের প্রথম দিনে উদ্বোধনী অনুষ্ঠান ছাড়াও সাংগঠনিক অধিবেশন, দ্বিতীয় দিন ‘টিচিং প্রফেশন ইন দ্য এজ অফ ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজি’ শীর্ষক বিষয়ের ওপর সেমিনার এবং তৃতীয় দিন নির্বাচন ও সমাপনী অধিবেশন অনুষ্ঠিত হবে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন ডব্লিউএফটিইউ এর সাধারণ সম্পাদক প্রফেসর বিজয় কুমার বালা, সাবেক সাধারণ সম্পাদক প্রফেসর মৃন্ময় ভট্রাচার্য, প্রস্তুতি কমিটির সদস্য সচিব অধ্যক্ষ মোহাম্মদ জাহাঙ্গীর,  শিক্ষক সমিতির নেতা আউয়াল সিদ্দিকী, প্রস্তুতি কমিটির সদস্য অধ্যক্ষ মাহফুজা খানমসহ সংশ্লিষ্ঠরা।

বাংলাদেশ সময় : ১৪৩৫, ডিসেম্বর ২৩, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।