ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘মগবাজার-মৌচাক ফ্লাইওভার’

সৌদি সংস্থার সঙ্গে ৫৩.৩৪ মিলিয়ন ডলারের ঋণচুক্তি সই

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০২ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১০

ঢাকা: স্থানীয় সরকার বিভাগের আওতাধীন স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর কর্তৃক বাস্তবায়িতব্য মগবাজার-মৌচাক ফ্লাইওভার নির্মাণ প্রকল্পে অর্থায়নের জন্য ৫৩.৩৪ মিলিয়ন ডলারের একটি খসড়া ঋণচুক্তি সই হয়েছে।

সোমবার অর্থনৈতিক সম্পর্ক বিভাগে বাংলাদেশ সরকার ও সৌদি ফান্ড ফর ডেভলাপমেন্টের মধ্যে এ চুক্তি সই হয়।

এছাড়া একই প্রকল্পে ওএফআইডি ২৮.০০ মিলিয়ন মার্কিন ডলার ঋণ অনুমোদন করেছে।

 সোমবার বাংলাদেশ সরকারের তথ্য বিবরণীতে এসব তথ্য জানানো হয়।

বাংলাদেশ সরকারের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের যুগ্ম-সচিব এটি এম মোস্তফা কামাল এবং সৌদি ফান্ডের পক্ষে আব্দুল্লাহ আল সিদুকী ঋণচুক্তিতে সই করেন।

এ সময় বাংলাদেশ সরকার ও সৌদি ফান্ডের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


উল্লেখ্য, প্রস্তাবিত মগবাজার-মৌচাক ফ্লাইওভারের দৈর্ঘ্য প্রায় ৮.২৫ কি.মি.। এ প্রকল্পের বাস্তবায়ন উত্তর-দক্ষিণ যানবাহন চলাচলের সুবিধার্থে মগবাজার, মৌচাক, শান্তিনগর, মালিবাগ, সাতরাস্তা ও এফডিসিসহ ৮টি রোড ইন্টার সেকশন এবং মালিবাগ মগবাজারে দুটি রেলওয়ের ইন্টার সেকশনের মাধ্যমে এলাকার যানযট নিরসনে ভূমিকা রাখবে।

প্রকল্পের আনুমানিক ব্যয় ধরা হয়েছে ১১৫.২২ মিলিয়ন মার্কিন ডলার। এর মধ্যে সৌদি ফান্ড সহজ শর্তে আনুমানিক ৫৩.৩৪ মিলিয়ন মার্কিন ডলার এবং ওএফআইডি ২৮ মিলিয়ন মার্কিন ডলার ঋণ সহায়তা দিচ্ছে। অবশিষ্ট আনুমানিক ৩৩.৮৮ মিলিয়ন মার্কিন ডলার বাংলাদেশ সরকার বহন করবে।

বাংলাদেশ সময়: ২২০০ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।