ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

জাবিতে সাংবাদিক লাঞ্ছনা: বিচারের দাবিতে সাংবাদিকদের চিঠি

বাংলানিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৩ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০১০

ঢাকা: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের কর্মীদের হাতে লাঞ্ছিত সাংবাদিকদের পক্ষে বিচার দাবি করে বাংলানিউজের কাছে চিঠি পাঠিয়েছেন বিশ্ববিদ্যালয়ের কয়েকজন শিক্ষার্থী ও সাংবাদিক।

গত বুধবার কেন্দ্রীয় খেলার মাঠে আন্তঃবিশ্ববিদ্যালয় ক্রীড়া প্রতিযোগিতা চলার সময় এ ঘটনা ঘটে।



চিঠিতে লাঞ্ছিত সাংবাদিক ও তাদের সহকর্মীরা বলেন, ঘটনার দিন ছাত্রলীগের নেতা-কর্মীরা উস্কানিমূলকভাবে উপস্থিত সাংবাদিকদের সঙ্গে বাকবিতণ্ডায় জড়িয়ে পড়েন। এক পর্যায়ে তারা সাংবাদিকদের লাঞ্ছিত করেন।

তাৎণিকভাব বিশ্ববিদ্যালয় উপাচার্য প্রশাসনিক ভবনে উভয় পকে নিয়ে এক সমঝোতা বৈঠকে বসেন। সভায় প্রত্যদর্শী কয়েকজন ছাত্র ঘটনার বর্ণনা দেন। এতে ছাত্রলীগ কর্মীদের দোষ প্রমাণিত হয়। কিন্তু বাধ সাধেন উপস্থিত এক ছাত্রলীগনেতা। প্রত্যদর্শীরা ছাত্রলীগের অন্য একটি পরে সমর্থনপুষ্ট বলে দাবি করে তিনি বিচার পিছিয়ে দেন।

ওই ছাত্রলীগ নেতার অভিযোগের পরিপ্রেক্ষিতে বিচার বিলম্বিত হওয়ার ঘটনা প্রশাসনের অবস্থানকে প্রশ্নবিদ্ধ করে। পরে প্রশাসন এ নিয়ে একটি কমিটি করে।

এর আগেও বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন ঘটনায় শতাধিক তদন্ত কমিটি গঠন ও প্রতিবেদন তৈরি করা সত্ত্বেও সেগুলো প্রকাশ ও বিচার না হওয়ার ইতিহাস রয়েছে।

তাই বিশ্ববিদ্যালয়ের সাংবাদিক সমিতির নেতারা, বিশ্ববিদ্যালয় প্রশাসনের উপর আস্থা হারিয়ে বিভিন্ন কর্মসূচি ঘোষণা করেন। জড়িত ছাত্রলীগ কর্মীদের বিচার দাবিতে বিশ্ববিদ্যালয়ে কর্মরত সাংবাদিকরা আন্দোলন করছেন।

চিঠিতে সাংবাদিকরা আরও বলেন, আমরা স্পষ্ট করে বলতে চাই, বিশ্ববিদ্যালয়েএর আগেও একাধিকবার সাংবাদিক লাঞ্ছনার ঘটনা ঘটেছে। সেসব ঘটনায় বিচারের নামে যা যা হয়েছে তা অত্যন্ত হাস্যকর। যা বললে বিশ্ববিদ্যালয় প্রশাসনের ভাবমূর্তি ক্ষুন্ন হবে জেনেও না বলে পারছি না।

গ্রীষ্মকালীন এক মাসের ছুটি যেদিন শুরু হয়েছে সেদিন থেকে দোষী ছাত্রলীগকর্মীর এক মাসের শাস্তি শুরু হয়েছে। এ যেন শাস্তির নতুন এক ফর্মুলা। যা আমাদের বারবার বিস্মিত ও হতাশ করেছে।
 
আর এ কারণেই বিশ্ববিদ্যালয়ের কর্মরত সাংবাদিকেরা বারবার হামলা ও লাঞ্ছনার শিকার হচ্ছেন বলে সাংবাদিকরা মনে করছেন।

চিঠিতে স্বাক্ষর করেন গোলাম মুজতবা ধ্রুব, শামসুজ্জামান শামস, ইমন রহমান, সানাউল্লাহ সাকিব তনু, আশিক হোসেন ও ওয়ালিউল্লাহ।
 
এরা জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও বিভিন্ন জাতীয় পত্রিকার বিশ্ববিদ্যালয় প্রতিনিধি।

বাংলাদেশ সময়: ১৩৩৮ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।