ঢাকা, মঙ্গলবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

খাগড়াছড়ির বিডিআর বিচার বৃহস্পতিবার সকাল থেকে

মিলন ত্রিপুরা, জেলা প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩১ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০১০

খাগড়াছড়ি: খাগড়াছড়ি মাটিরাঙ্গা খেদাছড়া ২৯ রাইফেল্স ব্যাটালিয়নের বিদ্রোহী জওয়ানদের মুলতবি বিচার আগামীকাল বৃহস্পতিবার সকাল ৯টায় আবার শুরু হবে।

এ দিন প্রসিকিউটরের বক্তব্য ও যুক্তিতর্ক উপস্থাপন করা হবে বলে মামলার প্রসিকিউটর লে. কর্নেল মেফতাউল করিম জানিয়েছেন।



এর আগে গত ৯ ডিসেম্বর আসামিদের পক্ষে সাফাই সাক্ষ্য প্রদানের দিন ধার্য ছিল। মাত্র ১ জন সাফাই সাক্ষীর সাক্ষ্য প্রদানের কথা থাকলেও তিনি আদালতে উপস্থিত হননি। এর পরিপ্রেক্ষিতে বিচারক প্রত্যেক আসামিকে নির্দোষ প্রমাণে বক্তব্য প্রদানের সুযোগ দেন।

এরপর ৪৭ আসামির মধ্যে ২৮ জন লিখিত, ১৫ জন মৌখিক বক্তব্য প্রদান করেন। আদালত আসামিদের লিখিত বক্তব্য গ্রহণ ও শোনার পর ২৩ ডিসেম্বর প্রসিকিউটরের বক্তব্য ও যুক্তিতর্ক উপস্থাপনের জন্য দিন ধার্য করে আদালত মুলতবি ঘোষণা করেন।

ইতোপূর্বে ৪ বিডিআর জওয়ান নিজেদের দোষ স্বীকার করে আদালতের কাছে ক্ষমা প্রার্থনা করেছিলেন।

উল্লেখ্য, খাগড়াছড়ি স্বনির্ভর এলাকায় অবস্থিত বিডিআর সেক্টর সদর দপ্তরে স্থাপিত বিশেষ আদালত ১৫-এর প্রধান বিচারক হিসেবে বিচার পরিচালনা করছেন চট্টগ্রাম সেক্টর বিডিআর কমান্ডার কর্র্নেল জাহেদুর রহমান। তাকে সহায়তা করছেন অ্যাটর্নি জেনারেলের প্রতিনিধি ডেপুটি অ্যাটর্নি জেনারেল কাজী মো. ইজারুল হক আকন্দ (সাগর) ও ৫ রাইফেল্স ব্যাটালিয়নের কর্মকর্তা লে. কর্নেল আব্দুন নুর। সরকার পরে বিশেষ পিপি হিসেবে দায়িত্ব পালন করছেন অ্যাডভোকেট মো. হাবিবুর রহমান এবং অ্যাডভোকেট আমিনুর রহমান।

মামলাটির প্রসিকিউটর হচ্ছেন ২৯ রাইফেল্স ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল মেফতাউল করিম ও আসামিদের পক্ষে ফ্রেন্ড অব দি অ্যাকিউজড হিসেবে দায়িত্ব পালন করছেন মেজর এস এম নাঈমুল আলম।

বাংলাদেশ সময়: ১৭০০ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ