bangla news

দিনাজপুর বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎকেন্দ্রের ২টি ইউনিট আবারও বন্ধ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০-১২-২০ ৬:৩৭:১৯ এএম

দিনাজপুরের বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎকেন্দ্রের ২টি ইউনিট আবারও বন্ধ হয়ে গেছে। ২৫০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন মতাসম্পন্ন এই কেন্দ্রের ১২৫ মেগাওয়াট করে ২টি ইউনিট বন্ধ হওয়ার ফলে বর্তমানে বিদ্যুৎ উৎপাদন ব্যাহত হচ্ছে।

দিনাজপুর: দিনাজপুরের বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎকেন্দ্রের ২টি ইউনিট আবারও বন্ধ হয়ে গেছে। ২৫০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন মতাসম্পন্ন এই কেন্দ্রের ১২৫ মেগাওয়াট করে ২টি ইউনিট বন্ধ হওয়ার ফলে বর্তমানে বিদ্যুৎ উৎপাদন ব্যাহত হচ্ছে।

মেরামত কাজের জন্য সোমবার সকাল সাড়ে ১১টায় দিনাজপুরের কয়লাভিত্তিক বড়পুকুরিয়া তাপবিদ্যুৎকেন্দ্রের ২নং ইউনিটটি বন্ধ করে দেয় কর্তৃপ। আগামি জানুয়ারি মাসের শেষ দিকে ২নং ইউনিটটি চালু করা সম্ভব হবে বলে কর্তৃপ সূত্রে জানা গেছে।

এ বিষয়ে তাপ বিদ্যুৎকেন্দ্রের প্রধান প্রকৌশলী বিশ্বনাথ হাওলাদার বাংলানিউজকে জানান, ‘ঊর্ধ্বতন কর্তৃপরে অনুমোদন সাপেে তাপ বিদ্যুৎকেন্দ্রের ইউনিটগুলো মেরামত কাজের ধারাবাহিকতায় ২নং ইউনিটটি বন্ধ করে দেওয়া হয়েছে। চালু থাকা অবস্থায় ২নং ইউনিট থেকে মাত্র ৬২ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হচ্ছিল।’
 
এর আগে কর্তৃপ ৯ নভেম্বর একইভাবে সকাল ১১টায় ১নং ইউনিটটি মেরামত কাজের জন্য বন্ধ করে দেয়। একাধিকবার দিন-তারিখ নির্ধারণ করেও এখন পর্যন্ত ১নং ইউনিটটি চালু করতে পারেনি। সোমবার কেন্দ্রের ১নং ইউনিটটি চালু হওয়ার কথা থাকলেও বর্তমানে সেটি বন্ধ রয়েছে। তবে ৪ থেকে ৫ দিনের মধ্যে ১নং ইউনিটটি চালু করা সম্ভব হবে বলে জানান প্রধান প্রকৌশলী বিশ্বনাথ হাওলাদার।
উল্লেখ্য, গত ৩০ নভেম্বর ভোর রাতে তাপ বিদ্যুৎকেন্দ্রের ২নং ইউনিটটিকে সুপার হিটার টিউব লিকেজের কারণে বন্ধ করে দেওয়া হয়। পরবর্তীতে ৩ ডিসেম্বর এটি আবার চালু করা সম্ভব হয়।

এ ছাড়া বিদ্যুৎকেন্দ্রের ১নং ইউনিটটিকে ওভার হোল্ডিং (বাড়তি সংরণ)-এর জন্য গত ৯ নভেম্বর থেকে বন্ধ রাখা হয়েছে। এই ইউনিটটি বন্ধ থাকার ফলে জাতীয় গ্রিড প্রতিদিন ৭৫ মেগাওয়াট বিদ্যুৎ থেকে বঞ্চিত হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৭০০ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১০

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2010-12-20 06:37:19