ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

যুদ্ধ নয়, জলবায়ুর প্রভাব মোকাবেলায় ব্যয় বাড়ানোর আহ্বান পরিবেশ প্রতিমন্ত্রীর

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫০ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০১০
যুদ্ধ নয়, জলবায়ুর প্রভাব মোকাবেলায় ব্যয় বাড়ানোর আহ্বান পরিবেশ প্রতিমন্ত্রীর

ঢাকা: যুদ্ধের জন্য নয়, পৃথিবীকে বাঁচাতে জলবায়ু পরিবর্তন মোকাবেলায় আরও বেশি ব্যয় বাড়াতে উন্নত দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন বন ও পরিবেশ প্রতিমন্ত্রী ড. হাছান মাহমুদ।

একে অপরকে মারার জন্য নয় পৃথিবীতে বেঁচে থাকার জন্য এবং পৃথিবীকে বাঁচানোর জন্য তিনি আহ্বান জানান।



রোববার জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় আয়োজিত দু’মাস ব্যাপী ‘আর্থ ফ্রম আবাভ’ শীর্ষক উন্মুক্ত চিত্র প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে মন্ত্রী এ আহ্বান জানান।

প্রদর্শনীতে ফ্রান্সের বিখ্যাত আলোকচিত্রী শিল্পী ইয়ান আর্থাস বার্ট্রান্ড এর আকাশ থেকে তোলা পৃথিবীর এক শ’ দেশের আলোকচিত্র প্রদর্শিত হচ্ছে।

১৯ ডিসেম্বর থেকে শুরু এ প্রদর্শনী চলবে ১৯ ফেব্রুয়ারি পর্যন্ত। প্রদর্শনীটি দর্শনার্থীদের জন্য সারাদিন উন্মুক্ত।

ইউএস বাংলাদেশ ফাউন্ডেশন ও টেক্সইউরোপের উপস্থাপনায় এবং ঢাকায় ফ্রান্স দূতাবাসের সহযোগিতায় এ প্রদর্শনীর আয়োজন করা হয়।

প্রতিমন্ত্রী বলেন, ‘গত বছর বিশ্বের উন্নত দেশগুলো শুধু যুদ্ধের জন্য ব্যয় করেছে দেড় হাজার বিলিয়ন ডলার (১৫,০০০ কোটি ডলার)। অথচ জলবায়ু পরিবর্তন মোকাবেলায় প্রতি বছর মাত্র এক শ’ বিলিয়ন ডলার (১,০০০ কোটি ডলার) সহায়তা পাওয়ার জন্য আমাদের পৃথিবীর এক প্রান্ত থেকে আরেক প্রান্তে বৈঠক করতে হচ্ছে। ’

জাতি, বর্ণ, ধর্ম ও ভাষার ভিত্তিতে পৃথিবীর বিভাজন থাকলেও মহাশূণ্য থেকে দেখলে এটি ছোট্ট একটা গ্রহ উল্লেখ করে তিনি বলেন, ‘এ পৃথিবীকে টিকে রাখার জন্য বিশ্ববাসীকে এগিয়ে আসতে হবে। ’

জলবায়ু পরিবর্তনের জন্য মানুষের আচরণকে দায়ী করে ড. হাছান মাসুদ বলেন, ‘পৃথিবীকে সুস্থ রাখতে হলে আমাদের আচরণ বদলাতে হবে। ’

প্রদর্শিত চিত্রগুলো সম্পর্কে আলোকচিত্রী ইয়ান আর্থাস বার্ট্রান্ড বলেন, ‘আকাশ থেকে তোলা এ আলোকচিত্রগুলোতে প্রকৃতির নানাদিক এবং প্রবাহমান মানব জীবন প্রতিফলিত হয়েছে। ’

আলোকচিত্রগুলোতে একই সঙ্গে পরিবেশের ওপর ক্ষতিকর আক্রমনের চিহ্ন ফুটে উঠেছে বলে জানান প্রদর্শনীটির আলোকচিত্রী।

নতুন শতাব্দীর প্রারম্ভে পৃথিবীর অবস্থান জানিয়ে এ গ্রহের বাসিন্দাদের সচেতন করার জন্য এ শিল্পকর্ম সৃষ্টি করেছেন বলেও জানান তিনি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আআমস আরেফীন সিদ্দিকের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন ঢাকায় নিযুক্ত ফ্রান্সের রাষ্ট্রদূত পাট্রিক ব্রাঙ্কো, টেক্সইউরোপের প্রতিনিধি এরিক শাভেজ এবং ইউএস বাংলাদেশ ফাউন্ডেশনের প্রতিনিধিগণ।

বাংলাদেশ সময়: ২০৪৪ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad