ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

‘মন্থন অ্যাওয়ার্ড’ পেল দেশের ৪টি প্রতিষ্ঠান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৯ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০১০

ঢাকা: তথ্য-প্রযুক্তিভিত্তিক সেবা দেওয়ার জন্য ‘দক্ষিণ এশিয়াভিত্তিক মন্থন অ্যাওয়ার্ড- ২০১০’ পেয়েছে বাংলাদেশের চারটি প্রতিষ্ঠান। এছাড়া আরও পাঁচটি ডিজিটাল উদ্যোগ পেয়েছে বিশেষ পুরস্কার।



গত ১৭ ও ১৮ ডিসেম্বর ভারতের রাজধানী নয়াদিল্লিতে এক জমকালো অনুষ্ঠানের মাধ্যমে অ্যাওয়ার্ড প্রাপ্তদের নাম ঘোষণা করা হয়। তথ্য-প্রযুক্তিভিত্তিক সেবা দেওয়ার জন্য মন্থন অ্যাওয়ার্ডকে এ অঞ্চলের সবচেয়ে মর্যাদাপূর্ণ পুরস্কার হিসেবে বিবেচনা করা হয়।

পুরস্কারপ্রাপ্ত ডিজিটাল উদ্যোগগুলো হচ্ছে- ই-বিজনেস অ্যান্ড এন্টারপ্রাইজ ক্যাটাগরিতে কেয়ার বাংলাদেশের ‘তথ্য তরী’।

বাংলাদেশ টেলিসেন্টার নেটওয়ার্কের www.msme.com.bd, ই-এনভায়রনমেন্ট ক্যাটাগরিতে দুর্যোগ ব্যবস্থাপনা ব্যুরোর সিডিএমপি প্রকল্পের মোবাইলভিত্তিক দুর্যোগের পূর্বাভাস।

এবং ইয়াং পাওয়ার ইন সোস্যাল অ্যাকশন (ইপসা) এর জাহাজভাঙা প্রকল্প।

এছাড়া ই-এনভায়রনমেন্ট ক্যাটাগরিতে বাংলাদেশের ডিজেস্টার ম্যানেজমেন্ট ইনফরমেশন নেটওয়ার্ক পোর্টাল, ই-লোকালাইজেশন ক্যাটাগরিতে বাংলা টেকনোলজি’র ‘বাংলা ক্যালকুলেটর’, ই-ইনকুশন ক্যাটাগরিতে ‘ডেইজি ডিজিটাল টকিং বুকস অ্যান্ড ডিজিটাল টকিং ড্রামা’, ই-এডুকেশন ক্যাটাগরিতে কাগজবিহীন ভর্তি প্রক্রিয়ার জন্য শাহজালাল ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি বিশেষ পুরস্কার পেয়েছে।
 
জুরিদের বিবেচনায় বিশেষ পুরস্কার পেয়েছে বাংলাদেশ চিনিশিল্প করপোরেশনের ডিজিটালি চিনি ক্রয় পদ্ধতি ‘ই-পুঁজি’।

এছাড়া ই-হেলথ ক্যাটাগরিতে স্বাস্থ্য অধিদপ্তরের মোবাইল ফোন স্বাস্থ্যসেবা, আমাদের গ্রাম সংস্থার এজি ব্রেস্ট কেয়ার ই-হেলথ প্রোগ্রাম, ই-নিউজ অ্যান্ড মিডিয়া ক্যাটাগরিতে নোয়াখালীভিত্তিক ওয়েব পোর্টাল ‘নোয়াখালী ওয়েব’, বিজ্ঞান ভিত্তিক www.biggani.org  চূড়ান্ত মনোনয়ন পায়।  

প্রসঙ্গত দণি এশিয়ার যেসব প্রতিষ্ঠান তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ব্যবহার করে প্রান্তিক মানুষের আর্থ-সামাজিক উন্নয়নে কাজ করছে, তাদের বিভিন্ন উদ্যোগকে স্বীকৃতি দেওয়া হয় মন্থন পুরস্কারের মাধ্যমে। ২০০৩ সাল থেকে এ পুরস্কার দেওয়া হচ্ছে। বাংলাদেশ ছাড়াও ভারত, পাকিস্তান, শ্রীলংকা, নেপালসহ দণি এশিয়ার অন্যান্য দেশ বিভিন্ন ক্যাটাগরিতে পুরস্কার লাভ করে।

 বাংলাদেশ সময়: ১৯৫৫ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।