ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সরকারি চিকিৎসকদের পদোন্নতি বিভাগীয় পদ্ধতিতে : স্বাস্থ্যমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৮ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০১০
সরকারি চিকিৎসকদের পদোন্নতি বিভাগীয় পদ্ধতিতে : স্বাস্থ্যমন্ত্রী

ঢাকা: স্বাস্থ্যমন্ত্রী ডা. আ ফ ম রুহুল হক বলেছেন, ‘সরকারি চিকিৎসকদের পদোন্নতির জন্য আর বাংলাদেশ সরকারি কর্ম কমিশনে (পিএসসি) যেতে হবে না। আগামী বছর থেকে সরকারি চিকিৎসকদের পদোন্নতি হবে বিভাগীয় পদ্ধতিতে।

তবে নিয়োগ প্রক্রিয়া পিএসসির মাধ্যমেই সম্পন্ন করা হবে। ’

তিনি আরও বলেন, ‘বর্তমান সরকার ক্ষমতায় এসে সরকারি চিকিৎসকদের পদোন্নতির জন্য বিশেষ উদ্যোগ হাতে নিয়েছে। এরই মধ্যে প্রায় ৫ হাজার চিকিৎসককে পদোন্নতির আওতায় আনা হয়েছে। ’

শনিবার রাজধানীর খামারবাড়ির কৃষি সম্প্রসারণ মিলনায়তনে বাংলাদেশ সোসাইটি অব মেডিকেল বায়োকেমিস্টসের (বিএসএমবি) ৬ষ্ঠ জাতীয় সম্মেলনের উদ্ধোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, ‘জেলা পর্যায়ের হাসপাতালগুলোকে স্বয়ং সম্পূর্ণ করার জন্য সেখানে ইনসেনটিভ কেয়ার ইউনিট (আইসিইউ) এবং করোনারি কেয়ার ইউনিট (সিসিইউ) স্থাপনের পরিকল্পনা সরকার হাতে নিয়েছে। এছাড়া উপজেলা হাসপাতালগুলোতে পরীক্ষা নিরীক্ষার জন্য বেশ কিছু আধুনিক যন্ত্রপাতি দেওয়ার প্রক্রিয়া চলছে। খুব শিগগিরই প্রতিটি উপজেলায় এসব পৌঁছে দেওয়া হবে। ’

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তেব্যে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ডা. ক্যাপ্টেন (অব.) মজিবুর রহমান ফকির বলেন, ‘যারা মাঠ পর্যায়ে ১৫-১৬ বছর কাজ করেন পদোন্নতি পাননি, এমন ২০০ জন চিকিৎসককে পদোন্নতি দেওয়ার প্রক্রিয়া চলছে। শিগগির এগুলো চুড়ান্ত হবে। ’

বাংলাদেশ সোসাইটি অব মেডিকেল বায়োকেমিস্টসের সভাপতি অধ্যাপক ডা. শুভাগত চৌধুরীর সভাপত্বিতে অনুষ্ঠানে বক্তব্য রাখেন বাংলাদেশ চিকিৎসক সংগঠনের (বিএমএ) সভাপতি অধ্যাপক মাহমুদ হাসান, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক প্রাণ গোপাল দত্ত, বেসিক চিকিৎসা বিজ্ঞান অনুষদের ডীন অধ্যাপক এম ইকবাল আর্সলান, বিএমএ-র মহাসচিব অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ এবং বিএসএমবির মহাসচিব অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ।

অনুষ্ঠানে প্রাণ রসায়ন বিভাগের উন্নয়নে অবদানের স্বীকৃতি হিসেবে সংগঠনের পক্ষ থেকে অধ্যাপক শুভাগত চৌধুরীকে আজীবন সম্মাননা পদক প্রদান করা হয়।

বাংলাদেশ সময়: ১৩৪৮ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।