ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

পবিত্র আশুরা: মোহাম্মদপুরে দুপুর হতে জমায়েত

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০২ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০১০

ঢাকা: পবিত্র আশুরা পালন উপলক্ষে রাজধানীর মোহাম্মদপুরের গজনবী রোডে দুপুর হতেই জমায়েত হতে শুরু করেন শিয়া মুসলিম সম্প্রদায়ের লোকজন। বেলা ১২টায় জেনেভা ক্যাম্পের সামনে বিভিন্ন স্থান ও মোহাম্মদপুরের আশপাশের এলাকা থেকে আগত শিয়া অনুসারীরা দিনটি পালনের প্রস্ততি শুরু করেন।



দুপুর দুইটায় বেলাল মসজিদে জুমার নামাজ শেষ হতেই শুরু হয়ে যায় মাতমের উন্মাদনা। মুসল্লিরা সমবেত হয়ে তাজিয়া মিছিল বের করেন। মিছিলে অংশ নেন অন্তত ২০ হাজার শিয়া অনুযসারি।

মিছিলটি  ঢোল বাজিয়ে মোহাম্মদপুরের বিভিন্ন স্থান প্রদণি করে। এ সময় অনেকের হাতে ছিল শরবত আর পানি। মিছিলের সামনে ‘বানা’ নামের এক ধরণের চরকিও ঘোরাতে দেখা যায়।   পেছনে অংশ নেওয়া লোকজনদের কেউ কেউ লাঠি প্রর্দশন করেন। মিছিলে দুই একটি ঘোড়ার গাড়ি দেখা যায়। শিয়া সম্প্রদায়ের কাছে এসব ঘোড়া দুলদুল নামে পরিচিত।

তাজিয়া মিছিলটি শাহাজাহান রোড, টাউন হল, আসাদ গেইট, নূরজাহান রোড, কৃষি মার্কেট রোড প্রদণি করে আবার সন্ধ্যায় গজনবী রোডে এসে শেষ হওয়ার কথা রয়েছে।

আশুরা পালন বিষয়ে জানতে চাইলে মিছিলে অংশ নেওয়া ‘ওস্তাদ মাহতাব’ নামের একজন বাংলানিউজকে বলেন, ‘মুসলিম উম্মাহর কাছে দিনটি বেশ তাৎপর্যময় ও শোকাবহ। আমরা দিনটি সমবেত হয়ে পালনের জন্য সবাইকে আহবান জানিয়েছি। একই সঙ্গে আশুরার বাণী ছড়িয়ে দেওয়ার চেষ্টা করেছি। ’

মোহাম্মদ রানা নামের এক কিশোরকে মাথায় টুপি পরে মিছিলের সামনের সারিতে অংশ নিতে দেখা যায়। জানতে চাইলে সে বলে, ‘তাজিয়া মিছিলের সামনে থাকতে পারলে নিজেকে বেশ গর্বিত মনে হয়। আমার বাবাও মিছিলের সামনে থাকতেন। তিনিই সবার আগে দাঁড়াতে বলেছেন। ’  
 
বাংলাদেশ সময়: ১৭৪৫ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ