ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

গাজীপুরে বিজ্ঞানীদের সমাবেশ

কৃষিতে আধুনিক প্রযুক্তি উদ্ভাবনে গবেষণা জোরদারের আহ্বান খাদ্যমন্ত্রীর

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৭ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০১০
কৃষিতে আধুনিক প্রযুক্তি উদ্ভাবনে গবেষণা জোরদারের আহ্বান খাদ্যমন্ত্রীর

গাজীপুর: কৃষিতে বিজ্ঞানীদের আধুনিক প্রযুক্তি উদ্ভাবনে গবেষণা জোরদারের আহ্বান জানিয়েছেন খাদ্যমন্ত্রী ড. মোহাম্মদ আব্দুর রাজ্জাক। তিনি বলেছেন, বিজ্ঞানীরা আশঙ্কা করছেন আবহাওয়া পরিবর্তন ও প্রাকৃতিক দূর্যোগের ফলে সমুদ্রতল আরো উপরে উঠে আসবে এবং দেশের দক্ষিণাঞ্চেলের অনেক ভুমি তলিয়ে যাবে।

এতে সবচেয়ে বেশি বিরূপ প্রভাব পড়বে কৃষি খাতে। তাই কৃষিতে আধুনিক প্রযুক্তি উদ্ভাবন করা না গেলে বিপুল এ জনসংখ্যার দেশে দারিদ্রতা আরো বেড়ে যাবে।

শুক্রবার সকালে গাজীপুরে ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজীতে (আইইউটি) অনুষ্ঠিত ৫দিন ব্যাপী বিজ্ঞানীদের ‘এশিয়ান কংগ্রেস অব ফুইড মেকানিক্স’র ১৩তম সমাবেশের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে খাদ্যমন্ত্রী এসব কথা বলেন।

প্রফেসর এম.এইচ খানের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন আইইউটি’র ভিসি প্রফেসর ইমতিয়াজ হোসেন, প্রফেসর জিয়া চুন লি, ও প্রফেসর সদরুল ইসলাম।

সমাবেশের আয়োজক কমিটির চেয়ারম্যান প্রফেসর সদরুল ইসলাম জানান, বিজ্ঞানীদের এ সমাবেশে এশিয়া, ইউরোপ, আমেরিকা, অস্ট্রেলিয়ার বিভিন্ন দেশ থেকে ৩ শতাধিক বিজ্ঞানী তথা গবেষক এতে যোগ দেবেন।

সমাবেশে ক্যান্সার রোগ নিরাময় প্রতিষেধক উদ্ভাবনী কৌশল, জীব-জন্তুর গতি প্রকৃতি নির্ণয়, আকাশের মেঘের গতি রহস্য উদঘাটন এবং আবহাওয়ার তারতম্যের পূর্বাভাস নির্ণয় বিষয়ক আড়াই শতাধিক গবেষণা পত্র উপস্থাপন করা হবে। এবারই প্রথম বাংলাদেশে এ সমাবেশ অনুষ্ঠিত হচ্ছে।

তিনি আরও জানান, এটি ১৩ তম সমাবেশ। যার যাত্রা শুরু হয় ১৯৮০ সালে ভারতের ব্যাঙ্গালোরে। বাংলাদেশ সোসাইটি অব মেকানিক্যাল ইঞ্জিনিয়ার্স আযোজিত এ সমাবেশের এবারের প্রতিপাদ্য বিষয় হচ্ছে ‘ন্যাচারাল অ্যান্ড হিউম্যান ইনড্যুসড হ্যাজার্ড মিটিগ্যাশন’।
সমাবেশে পানি- বায়ুর অসমপ্রবাহ, বিকল্প শক্তি, পানি ও বন্যা এবং ব্যবস্থাপনা বিষয়ক ৩ টি মিনি সিম্পুজিয়াম অনুষ্ঠিত হবে।


বাংলাদেশ সময়: ১৫১৫ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।