ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘কারখানা খুলছে শনিবার’

হা-মীমে আগুন: নিহতদের আরো ৫০ হাজার টাকা করে দেওয়ার ঘোষণা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০১ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০১০
হা-মীমে আগুন: নিহতদের আরো ৫০ হাজার টাকা করে দেওয়ার ঘোষণা

ঢাকা: আশুলিয়ায় হা-মীম গ্রুপের তৈরি পোশাক কারখানায় নিহত শ্রমিকদের জন্যে মাথাপিছু আরো ৫০ হাজার টাকা করে দেওয়া হবে বলে ঘোষণা করেছে মালিকপ। পাশাপাশি নিহত শ্রমিকের সন্তানদের লেখাপড়ার ব্যয়ভার বহনের অঙ্গীকারসহ শ্রমিকদের অন্যান্য দাবি-দাওয়া সহানুভূতির সঙ্গে বিবেচনায় আশ্বাস দেওয়া হয়েছে।



শুক্রবার সকালে কারখানা প্রাঙ্গনে আয়োজিত এক শ্রমিক সমাবেশে এ ঘোষণা দেন স্থানীয় সংসদ সদস্য তালুকদার মোহাম্মদ তৌহিদ জং মুরাদ।

এর আগে মালিকপক্ষ নিহতদের প্রত্যেককে ১লাখ টাকা করে দেওয়ার ঘোষণা দেয।

পূর্ব ঘোষণা অনুযায়ী শ্রমিকরা কাজে যোগ দিতে সকালে কারখানার সামনে সমবেত হয়। এ সময় কর্তৃপরে পক্ষে জানানো হয়, শনিবার থেকে কারখানায় উৎপাদন কার্যক্রম চালু হবে।

সমাবেশে আরও বক্তব্য রাখেন শিল্পমন্ত্রী দিলীপ বড়ুয়া, প্রধানমন্ত্রীর স্বাস্থ্য বিষয়ক উপদেষ্টা অধ্যাপক ডা.মোদাচ্ছের আলী ও কারখানার ব্যবস্থাপনা পরিচালক একে আজাদ।
এসময় উপস্থিত ছিলেন হা-মীম গ্রুপের আশুলিয়া জোনের নির্বাহী পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল (অব:) মোহাম্মদ আলী মন্ডল, উপ-ব্যবস্থাপনা পরিচালক ম্যানেজার (কমপ্লায়েন্স) মাসুদুর রহমান।

শিল্পমন্ত্রী দিলীপ বড়–য়া বাংলানিউজকে বলেছেন, অগ্নিকাণ্ডের নেপথ্যে নাশকতার আলামত পাওয়া গেলে জড়িতদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

বুধবার সাংবাদিক সম্মেলন ডেকে অগ্নিকাণ্ডকে দুর্ঘটনা নয়, নাশকতা বলে দাবি করেছিলেন কারখানা কর্তৃপ।

তবে বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকেই আশুলিয়ার হা-মীম গ্র“পের তৈরি পোশাক কারখানায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে বলে প্রাথমিকভাবে নিজেদের ধারণার কথা জানিয়েছিলেন ঢাকা রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চলের (ডিইপিজেড) ফায়ার ব্রিগেডের সিনিয়র স্টেশন অফিসার আকতারুজ্জামান লিটন।

তিগ্রস্ত কারখানা পরিদর্শনে গিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুনও প্রাথমিকভাবে বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে আগুনের সূত্রপাত হয়েছে বলে সাংবাদিকদের জানিয়েছিলেন।

অগ্নিকাণ্ডের পর এখনো অনেক শ্রমিক নিখোঁজ রয়েছে। এ ব্যাপারে জানতে চাইলে কারখানার উপ-ব্যবস্থাপনা পরিচালক লে:কর্ণেল (অব:) দেলোয়ার হোসেন বাংলানিউজকে বলেন, ‘আমরা কে নো তথ্যই লুকাবো না, কারখানা  খোলার পরই জানা যাবে আসল তথ্য। ’

এদিকে অগ্নিকাণ্ডের কারণ অনুসন্ধানে শুক্রবার সকাল থেকে কাজ শুরু করেছে সরকার গঠিত তদন্ত কমিটি।

কমিটির প্রধান স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ইকবাল খান চৌধুরীর নেতৃত্বে পাঁচ সদস্যের একটি কমিটি ঘটনাস্থল পরিদর্শনসহ বিভিন্ন আলামত সংগ্রহ করেন।
কমিটির অপর চার সদস্য হলেন- আর্মড পুলিশ ব্যাটালিয়নের কমান্ডিং অফিসার হাসিব আজিজ, প্রধান কারখানা পরিদর্শক আমিনুল ইসলাম, বিজিএমইএ প্রতিনিধি নাসির উদ্দিন ও ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের পরিচালক (প্রশাসন ও অর্থ) আব্দুস সালাম।

ইকবাল খান চৌধুরী বাংলানিউজকে জানান, দুর্ঘটনা ও নাশকতা উভয় বিষয় মাথায় রেখেই কমিটি কাজ শুরু করেছে। প্রাপ্ত আলামত সিআইডির কাছে হস্তান্তর করা হবে।   আগামী সাত দিনের মধ্যে রিপোর্ট জমা দেবার নির্দেশনা দেয়া হয়েছে বলেও জানান তিনি। কমিটি শনিবার প্রত্যদর্র্র্শী শ্রমিক, কারখানার কর্মকর্তা, কর্মচারী ও সাংবাদিকসহ সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলবে বলে জানান তিনি।


কমির্টি সদস্য ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের পরিচালক (প্রশাসন) আব্দুস সালাম বাংলানিউজকে জানান, ফায়ার সার্ভিসের পক্ষ থেকে বিভাগীয় তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

উল্লেখ্য, গত মঙ্গলবার আশুলিয়ার নরসিংহপুরে এফবিসিসিআই সভাপতি একে আজাদের মালিকানাধীন হা-মীম গ্রুপের দ্যাটস ইট স্পোর্টস ওয়্যার নামের কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।   এতে ৩১জন নিহতসহ আহত হন শতাধিক শ্রমিক।  
তবে বৃহস্পতিবার বিকেল পর্যন্ত বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন আহত ৩২ ও নিহতের সংখ্যা ২৪ জন দেখিয়ে একটি তালিকা করা হয়েছে বলে বাংলানিউজকে জানান, কারখানাটির পরিচালক (উৎপাদন) সুনীল কুমার সরকার।

বাংলাদেশ সময়: ১৪৩৫ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad