ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

পিতার হত্যাকারী সাকার বিচার চাই: প্রফুল্ল সিংহ

রমেন দাশগুপ্ত, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৪ ঘণ্টা, ডিসেম্বর ১৬, ২০১০
পিতার হত্যাকারী সাকার বিচার চাই: প্রফুল্ল সিংহ

চট্টগ্রাম: ‘আমার বয়স এখন ৭০ চলছে। আর কতদিন বাঁচবো জানি না! তবে মৃত্যুর আগে ছেলে হিসেবে পিতার হত্যাকারী সালাউদ্দিন কাদেরের (সাকা) বিচার দেখে যেতে চাই।



এ আকুতি চট্টগ্রামের রাউজানে কুণ্ডেশ্বরী ঔষধালয়ের মালিক শহীদ অধ্য নতুন চন্দ্র সিংহের সন্তান প্রফুল্ল রঞ্জন সিংহের।

শীর্ষ যুদ্ধাপরাধী হিসেবে অভিযুক্ত এবং নানা কারণে আলোচিত সমালোচিত বিএনপির স্থায়ী কমিটির এই নেতাকে বুধবার দিনগত মধ্যরাতের পর ফারুক হত্যা মামলায় গ্রেপ্তার করা হয়। বৃহস্পতিবার টেলিফোনে বাংলানিউজকে দেওয়া প্রতিক্রিয়ায় প্রফুল্ল রঞ্জন সিংহ এ আকুতি জানান।

উল্লেখ্য, মুক্তিযুদ্ধ শুরুর পর ১৯৭১ সালের ১৩ এপ্রিল চট্টগ্রামের বরেণ্য ব্যক্তিত্ব অধ্য নতুন চন্দ্র সিংহকে রাউজানের গহিরায় নিজ বাসভবনের মন্দিরে প্রার্থনারত অবস্থায় নির্মমভাবে হত্যা করে হানাদার পাকিবাহিনীর দোসর এদেশীয় রাজাকাররা।

পাকিস্তানপন্থি মুসলিম লীগের তৎকালীন নেতা ফজলুল কাদের চৌধুরীর নির্দেশে তার ছেলে সালাউদ্দিন কাদের চৌধুরী ও মুসলিম লীগের কর্মীরা এ হত্যাকাণ্ড ঘটায় বলে অভিযোগ আছে।

এদিকে, গত অক্টোবর মাসে মানবতার বিরুদ্ধে অপরাধের বিচারের জন্য গঠিত ট্রাইব্যুনালের তদন্ত দলের কাছে এ হত্যাকাণ্ডের জন্য সাকা চৌধুরীকে দায়ী করে স্যা দেন প্রফুল্ল রঞ্জন সিংহ।

সাকা চৌধুরীকে ‘নরঘাতক’ বলে আখ্যায়িত করে প্রফুল্ল রঞ্জন সিংহ বলেন, ‘সে আমার বাবাকে হত্যা করেছে, যুদ্ধের সময় গুডস হিলে কমপে একশ’ মানুষকে নিয়ে গিয়ে হত্যা করেছে। এ নরঘাতকের বিচার না করলে ইতিহাস আমাদের মা করবে না। ’

তিনি বলেন, ‘শুনেছি সালাহউদ্দিনের নেটওয়ার্ক খুব শক্তিশালী। কোনো প্রভাব, অপশক্তির কাছে মাথানত না করে তার বিচার নিশ্চিত করতে হবে। ’

মুক্তিযুদ্ধের সময় সালাউদ্দিন কাদের চৌধুরীর বর্বরতার কথা স্মরণ করে তিনি বলেন, ‘সে সময় শুধু আমার বাবা নয়, আমি ও আমার ভাই সত্য সিংহকেও মারার জন্য টার্গেট করেছিল সাকা। তৎকালীন ছাত্র ইউনিয়নের নেতা আবদুল্লাহ আল নোমানের (বর্তমানে বিএনপির কেন্দ্রীয় সহ-সভাপতি) অনুরোধে ভারত চলে গেলে আমরা দু’ভাই বেঁচে যাই। ’

সাকাকে গ্রেপ্তারের পর নিরাপত্তাহীনতায় ভুগছেন কিনা এমন এক প্রশ্নের জবাবে প্রফুল্ল রঞ্জন বলেন, ‘৭০ বছর বয়স চলছে। মৃত্যুর মখোমুখি দাঁড়িয়ে মৃত্যুভয়ের পরোয়া করি না। শুধু বাবা হত্যার বিচার চাই। ’

প্রসঙ্গত, হরতালে গাড়িতে আগুন ধরিয়ে দিয়ে ফারুক নামে এক যুকবকে পুড়িয়ে মারার অভিযোগে দায়ের হওয়া এক মামলায় সাকা চৌধুরীকে বুধবার দিবাগত মধ্যরাতে ঢাকার বনানী থেকে গ্রেপ্তার করে র‌্যাব।

এর আগে বুধবার সাকা চৌধুরীকে যুদ্ধাপরাধের মামলায় আটক বা গ্রেপ্তার দেখানোর নির্দেশনা চেয়ে ট্রাইব্যুনালের তদন্ত ও প্রসিকিউশন দলের সদস্যরা আবেদন জানান। এ ব্যাপারে রোববার শুনানি হওয়ার কথা রয়েছে।

বাংলাদেশ সময়: ১৩৪০ ঘণ্টা, ডিসেম্বর ১৬, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।