ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

দিনাজপুরে আদিবাসীর জমি দখলে আ’লীগ নেতার পাঁয়তারা

সানি সরকার, জেলা প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০১ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০১০

দিনাজপুর: দিনাজপুর জেলা আওয়ামী লীগের এক প্রভাবশালী নেতা জেলার চিরিরবন্দর উপজেলায় এক আদিবাসীর জমি দখল করে নেওয়ার পাঁয়তারা করছেন বলে অভিযোগ পাওয়া গেছে।

ব্যাপারটি পুলিশ প্রশাসনকে জানালেও তারা প্রভাবশালী ওই আওয়ামী লীগ নেতার প নিয়েছে বলে জানান ওই আদিবাসী।



বুধবার দুপুর ২টায় দিনাজপুর প্রেসকাবে সাংবাদিক সম্মেলনের মাধ্যমে জমি দখল পাঁয়তারার অভিযোগ করেন চিরিরবন্দরের দুর্গাপুর গ্রামের আদিবাসী জেঠা মাঝির পুত্র ডুই টুডু।

তিনি লিখিত বক্তব্যে জানান, সরকারের কাছ থেকে দুই একর জমি ৯৯ বছরের বন্দোবস্ত নিয়ে তিনি এবং তার ভাই দীর্ঘদিন ধরে ভোগ দখল করে আসছেন। কিন্তু গত কয়েকদিন আগে দিনাজপুর জেলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক শাহ মোঃ রফিকুল ইসলাম ও তার অপর ৩ ভাই ওই জমিতে ২টি বাঁশ ও চাটাইয়ের ঘর নির্মাণ করে জমি জবর দখলের চেষ্টা চালান।

টুডু জানান, বিষয়টি চিরিরবন্দর থানায় জানালে ভারপ্রাপ্ত কর্মকর্তা আওয়ামী লীগ নেতার প নিয়ে তাকে জমি ছেড়ে দিতে বলেন। অন্যথায় তাকে নানাভাবে হয়রানি করা হবে বলে হুমকি দেন।

তিনি আরও জানান, নানা প্রকার হুমকির কারণে দীর্ঘদিন যাবত ভোগ দখলকৃত সম্পত্তি বেহাত হওয়ার উপক্রম হয়েছে। প্রশাসনের কাছে ধরনা দিয়েও কোনো সহায়তা পাচ্ছেন না তারা।

অবিলম্বে ভূমিদস্যুদের কবল থেকে সম্পত্তি রার জন্য সাংবাদিক সম্মেলনের মাধ্যমে সরকারের দৃষ্টি আকর্ষণ করেন ডুই টুডু।

আদিবাসীদের অধিকার রক্ষায় কাজ করা বেসরকারি সংস্থা এইচআর সিবিএম দিনাজপুর চ্যাপ্টারের প্রেসিডেন্ট ভোলানাথ ব্যানার্জী, বাংলাদেশ আদিবাসী সমিতির সভাপতি বিশ্বনাথ সিং, উপদেষ্টা আবুল হোসেন, জাগনা মার্ডি, কৃষক নেতা ওসমান গণি প্রমুখ সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৮৫০ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।