ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘মুক্তিযুদ্ধের ইতিহাস সংরক্ষণ করতে পারলে তা হবে বড় সাফল্য’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৬ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০১০

ঢাকা: বঙ্গবন্ধুর অবদান ও মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস সংরক্ষণ করতে পারলে তা হবে আর্কাইভ ও গ্রন্থাগার অধিদপ্তরের বড় সাফল্য। এ মন্তব্য করেছেন বাংলা একাডেমীর মহাপরিচালক ড. শামসুজ্জামান খান।



জাতীয় আর্কাইভস ও জাতীয় গ্রন্থাগার ভবনে বুধবার পক্ষকালব্যাপী পৃথক দুটি বিশেষ প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

জাতীয় আর্কাইভ ও গ্রন্থাগার অধিদপ্তর এ প্রদর্শনীর আয়োজন করেছে।

বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও বাংলাদেশ শীর্ষক দু®প্রাপ্য দলিল, নথিপত্র, পত্র-পত্রিকা, গ্রন্থ আলোকচিত্র ও প্রামাণ্য চিত্র উপস্থাপনের উদ্দেশ্যে এ প্রর্দশনীর আয়োজন করা হয়।

জাতীয় আর্কাইভ ও গ্রন্থাগার অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ তাইবুল হাসান খানের সভাপতিত্বে অনুষ্ঠানে শিক্ষাবিদ, বুদ্ধিজীবী, সরকারি ও বেসরকারি কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বঙ্গবন্ধুকে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি উল্লেখ করে অধ্যাপক শামসুজ্জামান বলেন, ‘বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের কিছু দলিল আর্কাইভে সংরক্ষণ করা হয়েছে। আশা করছি বাকি দলিলগুলোও সংরক্ষণ করা হবে। ’

অধ্যাপক ড. মো. তাইবুল হাসান খান বলেন, ‘এ প্রদর্শনীর প্রধান উদ্দেশ্য হচ্ছে স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়-পড়–য়া ছাত্র-ছাত্রীদের সঠিক ইতিহাস জানানো। ’

বাংলাদেশ সময়: ১৪০৫ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।