ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

পাদুয়ার দখল ছেড়ে দিয়েছে বিএসএফ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৪ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০১০

সিলেট: জেলার গোয়াইনঘাট উপজেলার পশ্চিম জাফলং ইউনিয়নের পাদুয়া নামক এলাকাটির দখলকৃত অংশ থেকে সরে গেছে ভারতের বর্ডার সিকিউরিটি ফোর্স (বিএসএফ)।

প্রত্যক্ষদর্শীরা বাংলানিউজকে জানান, বুধবার দুপুরে বিএসএফ ও ভারতীয় নাগরিকরা বাংলাদেশের অংশ থেকে চলে গেছেন।

তবে সীমান্তে বিডিআর ও বিএসএফ সদস্যরা সতর্কাবস্থায় রয়েছেন।

দুই দেশের সীমান্তের উত্তেজনা প্রশমনের জন্য বুধবার দুপুর সাড়ে ১২ টায় জিরো লাইনে বিডিআর বিএসএফ এর মধ্যে স্পট মিটিং অনুষ্ঠিত হয়। এতে বিডিআরের পক্ষে প্রতিনিধিত্ব করেন ২১ রাইফেল ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্ণেল খায়রুল কাদির এবং বিএসএফ-এর পক্ষে কমান্ডেন্ট শেখর গুপ্ত।

লে. কর্ণেল খায়রুল কাদির বাংলানিউজকে বলেন, ‘পরিস্থিতি এখন শান্ত রয়েছে। যৌথ ভূমি জরিপের মাধ্যমে বিতর্কিত অংশের সমাধান হবে। ’

তিনি আরো বলেন, ‘দুই দেশের যৌথ ভূমি জরিপ বুধবার সকাল ১০টা থেকে বেলা ১টা পর্যন্ত কার্যক্রম চলেছে। বৃহস্পতিবার বাংলাদেশের বিজয় দিবস উপলক্ষে জরিপ কাজ বন্ধ থাকবে। শুক্রবার থেকে জরিপ কাজ আবার শুরু হবে। ’

প্রসঙ্গত, মঙ্গলবার সন্ধ্যায় তিন শতাধিক বিএসএফ ও দুই শতাধিক ভারতীয় নাগরিক বাংলাদেশ সীমান্তের ৩০০ গজ ভেতর প্রবেশ করে ১২৭০ ও ১২৭১ নম্বর পিলার সংলগ্ন  ২৩০ একর ভূমি দখল করে নেয়। এ নিয়ে বিডিআর-বিএসএফ এর মধ্যে দেখা দেয় তীব্র উত্তেজনা।

বাংলাদেশ সময়: ১৭৩০ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।