bangla news

অপুষ্টি দূর করতে দেশব্যাপী প্রচারাভিযান চালাতে হবে: স্বাস্থ্যমন্ত্রী

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০-১২-১৫ ২:৪৪:১০ এএম

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী অধ্যাপক ডা. আফম রুহুল হক বলেছেন, শিশুর অপুষ্টি দূর করতে সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানগুলোকে দেশব্যাপী প্রচারাভিযান চালাতে হবে।

ঢাকা: স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী অধ্যাপক ডা. আফম রুহুল হক বলেছেন, শিশুর অপুষ্টি দূর করতে সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানগুলোকে দেশব্যাপী প্রচারাভিযান চালাতে হবে।

বুধবার সকালে রাজধানীর ওসমানী মিলনায়তনে দেশব্যাপী ‘ইনফ্যান্ট অ্যান্ড ইয়ং চাইল্ড ফিডিং’ বিষয়ক ক্যাম্পেইন কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।   

জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান (আইপিএইচএন), এলাইভ অ্যান্ডথ্রাইভ এবং ইউনিসেফ যৌথভাবে এ ক্যাম্পেইন কার্যক্রমের আয়োজন করেন।

তবে এ প্রচারাভিযানে জনগণ যাতে আবার বিভ্রান্ত না হয় সেদিকে খেয়াল রাখার কথা জানিয়ে মন্ত্রী বলেন,  ‘মনে রাখতে হবে বুদ্ধির বিকাশ শিশুর শারীরিক বৃদ্ধির সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত। তাই বার্তার মাধ্যমে শিশুদের ব্যাপারে জনগণকে সচেতন করা জরুরি।’

স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন, ‘খাদ্য সরবরাহে স্বল্পতা, সঠিক তথ্য সর্ম্পকে অজ্ঞতা, শিশুকে ভুল পদ্ধতিতে খাবার খাওয়ানো ও শিশুর ঘন ঘন অসুস্থতার কারণে আমাদের শিশুরা অপুষ্টিতে ভোগে। আমরাই পারি শিশুদের অপুষ্টির হাত থেকে রক্ষা করতে। এজন্য নিতে হবে সমন্বিত উদ্যোগ।’

ক্যাম্পেইন কার্যক্রম সর্ম্পকে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘এ ধরনের কার্যক্রমের মাধ্যমে আমরা শিশু-পুষ্টির অবস্থা উন্নয়নে সাফল্যজনকভাবে অবদান রাখতে সক্ষম হবো।’

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠানের পরিচালক অধ্যাপক ডা. ফাতেমা পারভীন চৌধুরী।

বক্তব্য রাখেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব একেএম আমির হোসেন, ইউনিসেফের বাংলাদেশ প্রতিনিধি ক্যারল ডি রয়, নাট্যকার ও নির্দেশক রামেন্দ্র মজুমদার, ক্রিকেটার হাবিবুল বাশার প্রমুখ।   

বাংলাদেশ সময়: ১৩৪৪ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০১০

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2010-12-15 02:44:10