bangla news

বর্জ্য অপসারণ না করে কোনো জাহাজ দেশে ঢুকবে না: হাইকোর্ট

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০-১২-১৫ ২:০১:০০ এএম

বিপজ্জনক বর্জ্য অপসারণ না করে বাংলাদেশে ভাঙ্গার জন্য কোনো জাহাজ ঢুকতে পারবে না বলে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। বাংলাদেশ পরিবেশ আইনজীবী সংস্থা (বেলা)’র একটি রিট আবেদনের পরিপ্রেক্ষিতে বুধবার এ আদেশ দেন আদালত।

ঢাকা: বিপজ্জনক বর্জ্য অপসারণ না করে বাংলাদেশে ভাঙ্গার জন্য কোনো জাহাজ ঢুকতে পারবে না বলে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। বাংলাদেশ পরিবেশ আইনজীবী সংস্থা (বেলা)’র একটি রিট আবেদনের পরিপ্রেক্ষিতে বুধবার এ আদেশ দেন আদালত।

একই সঙ্গে বিদ্যমান ছয়টি আইনের আলোকে সরকারকে এ সংক্রান্ত পর্যাপ্ত নীতিমালা ও পদক্ষেপ গ্রহণেরও নির্দেশ দিয়েছেন আদালত।

বিচারপতি এএইচএম শামসুদ্দিন চৌধুরী ও বিচারপতি শেখ মোহাম্মদ জাকির হোসেনের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ নির্দেশ দেন।

বেলার পক্ষে রিটের শুনানি করেন এর নির্বাহী পরিচালক ও আইনজীবী সৈয়দা রিজওয়ানা হাসান।

পরে তিনি সাংবাদিকদের বলেন, আদালত নির্দেশ দিয়েছেন, বিশেষজ্ঞ কমিটি গঠন না করে বিপজ্জনক বর্জ্য আমদানি নীতিমালা প্রণয়ন করা যাবে না। এছাড়াও বিধিমালা প্রণয়ন না করা পর্যন্ত ভাঙ্গার উদ্দেশ্যে বাংলাদেশে কোনো জাহাজ আমদানি করা যাবে না।

এরই মধ্যে আমদানি করা ২২টি জাহাজও বিশেষজ্ঞ কমিটির সুপারিশ না দেওয়া পর্যন্ত ভাঙ্গা যাবে না বলেও আদালতের নির্দেশের কথা জানিয়েছেন তিনি।

বাংলাদেশ জাহাজভাঙ্গা শিল্প মালিক সমিতির পক্ষে আদালতে শুনানি করেন ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদ ও অ্যাডভোকেট আনিসুল হক।

যে ছয়টি আইনের আলোকে নীতিমালা চ’ড়ান্ত করার কথা বলা হয়েছে সেগুলো হচ্ছে- বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন ১৯৯৫, বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ বিধিমালা ১৯৯৭, শ্রম নিরাপত্তা আইন, পরিবেশ দূষণ নিয়ন্ত্রণ আইন, টেরিটোরিয়াল ওয়াটার অ্যান্ড মেরিটাইম জোনস আইন ১৯৭৪ ও ম্যারিটাইম ফিশারিশ অর্ডিন্যান্স।

বাংলাদেশ সময় ১৩০১ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০১০

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2010-12-15 02:01:00