bangla news

পদুয়া সীমান্তে বাংলাদেশের ২৩০ একর জায়গা দখল করে নিয়েছে বিএসএফ মুখোমুখি অবস্থানে বিডিআর

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০-১২-১৪ ৯:৪২:১৫ এএম

সিলেটের গোয়াইনঘাট উপজেলার পশ্চিম জাফলং ইউনিয়নের পদুয়া সীমান্তে বিরোধপূর্ণ এলাকার একাংশ দখল করে নিয়েছে ভারতের সীমান্তরাকারী বাহিনী বিএসএফ।

সিলেট: সিলেটের গোয়াইনঘাট উপজেলার পশ্চিম জাফলং ইউনিয়নের পদুয়া সীমান্তে বিরোধপূর্ণ এলাকার একাংশ দখল করে নিয়েছে ভারতের সীমান্তরাকারী বাহিনী বিএসএফ।

মঙ্গলবার সন্ধ্যায় তিন শতাধিক বিএসএফ সদস্য ও দুই শতাধিক ভারতীয় নাগরিক বাংলাদেশ সীমান্তের ৩০০ গজ ভেতর ঢুকে ১২৭০ ও ১২৭১ নম্বর পিলার সংলগ্ন  ২৩০ একর ভূমি দখল করে নেয়।

এ নিয়ে বিডিআর-বিএসএফ এর মধ্যে তীব্র উত্তেজনা বিরাজ করছে। ভারতের অবৈধ দখল নিয়ে বিক্ষোভ করছে স্থানীয় বাংলাদেশিরা।

বাংলাদেশ ও ভারতের মধ্যে বিরোধপূর্ণ এই জমির যৌথ জরিপ কাজ চলছিল। আজ মঙ্গলবার সন্ধ্যার দিকে ভারতীয়রা বন্দুক তাক করে জায়গাটি দখল করে নেয়।

এর আগে মঙ্গলবার সকাল ১০ টা থেকে বিকাল ৪টা পর্যন্ত বাংলাদেশের জরিপকারী দল এলাকাটি জরিপকাজ চালায়।

এ বিষয়ে বাংলানিউজের পক্ষ থেকে বিডিআরের সিলেট সেক্টর কমান্ডার কর্নেল নিয়ামুল ফাতেমীর সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, ‘ওই স্থানে উত্তেজনা চলছে। বিডিআরের অতিরিক্ত ফোর্স নিয়ে তিনি ঘটনাস্থলের দিকে যাচ্ছেন।’

গোয়াইনঘাট থানার অফিসার ইনচার্জ(ওসি) জাকির হোসেন বাংলানিউজকে জানান, গত ক’দিন ধরেই তামাবিল ও আশপাশের সীমান্তবর্তী এলাকায় ভারতীয় ও বাংলাদেশি কৃষকদের মধ্যে জায়গা দখলে রাখা নিয়ে উত্তেজনা চলছিল। এ নিয়ে গত দেড় মাসে দু’দফা বিডিআর-বিএসএফের মধ্যে পতাকা বৈঠকও হয়। মঙ্গলবার সকাল থেকে বিএসএফের সশস্ত্র খাসিয়াসহ বেশ কিছু ভারতীয় নাগরিক পাদুয়ার বিরোধপূর্ণ জায়গা নিজেদের নিয়ন্ত্রণে নিয়ে নেয়।

স্থানীয় সূত্রগুলো জানায়, বিএসএফ ভারি অস্ত্রশস্ত্র নিয়ে অবস্থান নিয়েছে। এদিকে মুখোমুখি অবস্থান নিয়েছেন বিডিআর সদস্যরা।

পাদুয়া সীমান্তে বিডিআর-এর একজন দায়িত্বরত কর্মকর্তা মেজর আবু সিদ্দিকী বাংলানিউজকে এ তথ্য নিশ্চিত করেন।  

এ বিষয়ে পিলখানায় বিডিআর সদর দপ্তরে যোগাযোগ করা হলে তাৎক্ষণিকভাবে কোনো তথ্য জানানো হয়নি।

বাংলাদেশ সময় ২০৪০ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১০

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2010-12-14 09:42:15