ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

নরসিংদীর ট্রেন দুর্ঘটনার কারণ কর্তব্যে অবহেলা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৩ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১০

ঢাকা: নরসিংদী ট্রেন দুর্ঘটনার পেছনে কারণ হিসাবে কর্তব্যে অবহেলাকে চিহ্নিত করে প্রতিবেদন জমা দিয়েছে তদন্ত কমিটি।

প্রতিবেদনে দুর্ঘটনার জন্য চট্টলা এক্সপ্রেসের লোকো মাস্টার (এলএম) মো. মঈনউদ্দিন, সহকারী লোকো মাস্টার (এএলএম) মো. রফিকউদ্দিন এবং গার্ড মো. ইসমাইলকে দায়ী করা হয়।



তবে বলা হয়, দুর্ঘটনাটি কর্তব্যরত এলএম এবং এএলএম’র সজ্ঞানে সংঘটিত হয়নি। ঘটেছে তাদের অচেতন অবস্থায়।

দুর্ঘটনার জন্য দায়ী এলএম, এএলএম এবং কর্তব্য অবহেলার জন্য গার্ডের বিরুদ্ধে ‘দি রেলওয়ে সার্ভেন্ট ইসিসিএমসি অ্যান্ড ডিসিপ্লিন রুল ১৯৬১’ অনুযায়ী শাস্তিমূলক ব্যবস্থা নেওয়াসহ রেল দুর্ঘটনা রোধে ৮ দফা সুপারিশ বাস্তবায়নেরও সুপারিশ করেছে কমিটি।

গত সোমবার প্রতিবেদনটি যোগাযোগমন্ত্রী সৈয়দ আবুল হোসেনের কাছে জমা দেওয়া হয়।

মঙ্গলবার সড়ক ও জনপদ অধিদপ্তরে এক বৈঠক শেষে যোগাযোগমন্ত্রী সাংবাদিকদের এ কথা জানান।

তিনি বলেন, ‘তদন্ত কমিটির সুপারিশ অনুযায়ী রেলওয়ে স্টেশনগুলো থেকে খাবার-পানীয়সহ সব অসাধু ব্যবসায়ী ও হকারকে শিগগির উচ্ছেদ করা হবে। ’

সুপারিশগুলো হচ্ছে: বিভিন্ন রেল স্টেশনে খাবার ও পানীয় সরবরাহকারী অসাধু ব্যবসায়ী ও হকারদের উচ্ছেদ ও কঠোরভাবে নিয়ন্ত্রণ, ট্রেন পরিচালনাকালে কর্তব্যরত লোকো মাস্টার এবং সহকারী লোকো মাস্টার ট্রেনের ভিতরের খাবার গাড়ি ছাড়া অন্য কোনও ব্যক্তি বা দোকান থেকে চা-পানীয়সহ কোনও খাবার গ্রহণ করতে পারবে না, কর্তব্যরত গার্ড, এনএম ও স্টেশন মাস্টারের সঙ্গে পৃথক পৃথক ডেডিকেটেড মোবাইল কমিউনিকেশন ব্যবস্থা করা, দুর্ঘটনাকবলিত নরসিংদী স্টেশন থেকে টঙ্গী, ভৈরব বাজার পর্যন্ত রেল সেকশনকে ডাবল লাইনে রূপান্তর করা, রেলওয়ের শূন্যপদগুলোতে দ্রুত নিয়োগের ব্যবস্থা ইত্যাদি।

উল্লেখ্য, গত ৮ ডিসেম্বর নরসিংদী রেলস্টেশনে মহানগর গোধূলী এক্সপ্রেস ও চট্টলা এক্সপ্রেসের মুখোমুখি সংঘর্ষে চার জন রেল কর্মচারীসহ ৯ জন নিহত এবং ৪৪ জন আহত হয়।

দুর্ঘটনার পর তাৎক্ষণিকভাবে পূর্বাঞ্চল রেলওয়ের প্রধান প্রকৌশলী ইউসুফ আলী মৃধাকে আহ্বায়ক করে চার সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি ঘোষণা করে যোগাযোগ মন্ত্রণালয়।

কমিটিকে ৪৮ ঘণ্টার মধ্যে প্রতিবেদন দাখিল করতে বলা হয়। পরে কমিটি সময়সীমা আরও চার দিন
বাড়ানোর জন্য আবেদন করলে দু’দিন সময় বাড়ানো হয়।

বাংলাদেশ সময়: ১৬৪৫ ঘণ্টা, ১৪ ডিসেম্বর, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।