bangla news

তিনগুণ বেশি ভর্তি ফি নিচ্ছে মাইলস্টোন কলেজ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৩-০৬-১৮ ১২:৪৭:৩৬ এএম

একাদশ শ্রেণীর ভর্তিতে নিয়ম বহির্ভূতভাবে ১৭ হাজার টাকা বেশি নিচ্ছে রাজধানীর উত্তরায় অবস্থিত মাইলস্টোন কলেজ। মন্ত্রণালয়ের ভর্তি নীতিমালা অনুযায়ী ভর্তি ফি সর্বোচ্চ ৮ হাজার টাকা নির্ধারিত হলেও শিক্ষার্থীদের কাছ থেকে তিনগুণ বেশি ২৫ হাজার টাকা আদায় করছে কলেজটি।

ঢাকা: একাদশ শ্রেণীর ভর্তিতে নিয়ম বহির্ভূতভাবে ১৭ হাজার টাকা বেশি নিচ্ছে রাজধানীর উত্তরায় অবস্থিত মাইলস্টোন কলেজ। মন্ত্রণালয়ের ভর্তি নীতিমালা অনুযায়ী ভর্তি ফি সর্বোচ্চ ৮ হাজার টাকা নির্ধারিত হলেও শিক্ষার্থীদের কাছ থেকে তিনগুণ বেশি ২৫ হাজার টাকা আদায় করছে কলেজটি।

অভিভাবক বা শিক্ষার্থীরা অভিযোগ করলে কলেজটির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলে বাংলানিউজকে জানিয়েছেন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদফতরের (মাউশি) মহাপরিচালক অধ্যাপক ফাহিমা খাতুন।  

গত ১৪ মে জিপিএর ভিত্তিতে ভর্তির বাধ্যবাধকতা রেখেই একাদশ শ্রেণীতে ভর্তির নীতিমালা চূড়ান্ত করে শিক্ষা মন্ত্রণালয়। এবার ভর্তির জন্য আবেদন গ্রহণের সময়সীমা নির্ধারণ করা হয়েছিল ১৮ মে থেকে ৬ জুন পর্যন্ত। বিগত বছরগুলোর মতোই এমপিওভুক্ত কলেজগুলো ভর্তির জন্য সর্বসাকুল্যে নিতে পারবে সর্বোচ্চ ৮ হাজার টাকা। আর আংশিক এমপিওভুক্ত ও প্রাইভেট কলেজগুলো ভর্তির জন্য সর্বসাকূল্যে নিতে পারবে সর্বোচ্চ ১৪ হাজার টাকা।

গতবারের মতো এবারও আবেদন ফরমের মূল্য ও ভর্তি ব্যবস্থাপনা ব্যয় নির্বাহের জন্য ১২০ টাকা নির্ধারণ করা হয়েছে। শিক্ষার্থীদের কাছ থেকে রেজিস্ট্রেশন ফি ১২০ টাকা, ক্রীড়া ফি ৩০ টাকা, রোভার বা রেঞ্জার ফি ১৫ টাকা, রেড ক্রিসেন্ট ফি ২০ টাকা, বিজ্ঞান ও প্রযুক্তি ফি সাত টাকা, বার্ষিক ক্রীড়া মঞ্জুরি ফি (প্রতিষ্ঠান প্রতি) ২০০ টাকা নির্ধারণ করা হয়েছে।

অভিভাবক ও শিক্ষার্থীদের অভিযোগ, মাইলস্টোন কলেজ কর্তৃপক্ষ একাদশ শ্রেণীর ভর্তিতে শিক্ষার্থী প্রতি ২৫ হাজার টাকা আদায় করছে। কলেজের ভর্তি শাখায় খোঁজ নিয়ে জানা গেছে, ভর্তির ক্ষেত্রে শিক্ষার্থীদের কাছ থেকে সেশন ফি ১২ হাজার টাকা, ভর্তি ফি ৮ হাজার টাকা, মাসিক বেতন ১৬০০ টাকা, ইন্টারনেট ফি ৩০০ টাকাসহ আরো কিছু অতিরিক্ত ফি নেওয়া হচ্ছে।

তাদের অভিযোগ, মন্ত্রণালয়ের নীতিমালায় কলেজে ভর্তির জন্য প্রকাশিত বিজ্ঞপ্তিতে ভর্তির খরচ উল্লেখ করার নির্দেশনা থাকলেও মাইলস্টোন কলেজ এ নিয়ম মানেনি। দৈনিক পত্রিকা এবং কলেজের ওয়েবসাইটে প্রকাশিত বিজ্ঞপ্তিতে উল্লেখ নেই শিক্ষার্থীর ভর্তি ফি। এর ফলে ভর্তির জন্য রেজিস্ট্রেশন করে পরে প্রতারিত হচ্ছেন অভিভাবকেরা।

এসব অভিযোগের পরিপ্রেক্ষিতে কলেজের অধ্যক্ষ প্রফেসর সহিদুল ইসলামের সঙ্গে বেশ কয়েকবার যোগাযোগের চেষ্টা করেও তাকে পাওয়া যায়নি। অধ্যক্ষের কার্যালয়ের কর্মকর্তা মোস্তফা বাংলানিউজকে বলেন, একাদশ শ্রেণীতে ভর্তিতে ২০ হাজার ৩০০ টাকা নেওয়া হচ্ছে। এটি অতিরিক্ত কিনা জানতে চাইলে তিনি উত্তর দেননি।

জানা গেছে, কলেজের শিক্ষক মাসুদের নেতৃত্বে ভর্তি কমিটি ও সেকশন চালু হয়েছে। ভর্তি সেকশনের সঙ্গে যোগাযোগ করা হলে অতিরিক্ত ভর্তি ফি নেওয়ার কথা অস্বীকার করেন দায়িত্বরত কর্মকর্তা।  

মাইলস্টোন কলেজের অতিরিক্ত ভর্তি ফি আদায়ের ব্যাপারে মাউশি’র মহাপরিচালক ফাহিমা খাতুন সোমবার বিকেলে বাংলানিউজকে বলেন, “ভর্তি ফির ক্ষেত্রে গত শিক্ষাবর্ষের নীতিমালাই বহাল রয়েছে। গতবারের অভিজ্ঞতায় আমরা আশা করেছিলাম, কোনো কলেজ অতিরিক্ত ফি আদায় করবে না। মাইলস্টোন কলেজের অতিরিক্ত ফি আদায় কোনোভাবেই সমর্থনযোগ্য নয়।”

অভিযোগ পেলে কলেজটির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান তিনি।

বাংলাদেশ সময়: ১০৩০ ঘন্টা, জুন ১৮, ২০১৩
এমএন/ সম্পাদনা: অশোকেশ রায়, অ্যাসিসট্যান্ট আউটপুট এডিটর- eic@banglanews24.com; জুয়েল মাজহার, কনসালট্যান্ট এডিটর

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2013-06-18 00:47:36