ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

৪১ বেসরকারি বিশ্ববিদ্যালয়ে রেড অ্যালার্ট ॥ নিজস্ব ক্যাম্পাস ছাড়া শিক্ষার্থী ভর্তি নয়

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪১ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০১০

ঢাকা: নিজস্ব স্থায়ী ক্যাম্পাসবিহীন দেশের ৪১টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে রেড অ্যালার্ট জারি করা হয়েছে। আগামী বছরের সেপ্টেম্বরের মধ্যে স্থায়ী ক্যাম্পাসে না গেলে এসব বিশ্ববিদ্যালয়ে নতুন করে শিক্ষার্থী ভর্তির অনুমতি দেওয়া হবে না।

 

রোববার শিক্ষা মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ এসব কথা জানান।

বেসরকারি বিশ্ববিদ্যায়ল আইন ২০১০ সংসদে পাশ হওয়া সত্ত্বেও অনেক বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন অনুযায়ী তাদের শর্ত পালন করছে না বলে অভিযোগ করেন মন্ত্রী।

সাময়িক অনুমোদনপ্রাপ্ত ৫১টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে আশা ইউনিভার্সিটি বাংলাদেশ এবং ইস্টডেল্টা ইউনিভার্সিটি ছাড়া বাকী ৪৯টি বিশ্ববিদ্যালয়ের সাময়িক অনুমতির মেয়াদ উত্তীর্ণ হয়ে গেছে তিনি জানান।

শিক্ষামন্ত্রী বলেন, ‘সাময়িক অনুমতিপ্রাপ্ত বিশ্ববিদ্যালয়ের মধ্যে যারা এখনও স্থায়ী ক্যাম্পাসের পর্যাপ্ত অবকাঠামো ও সুযোগ-সুবিধা সৃষ্টি করতে ব্যর্থ হয়েছে আগামী বছরের সেপ্টেম্বর থেকে তারা আর কোনো শিক্ষার্থী ভর্তি ও  বিজ্ঞাপন দিতে পারবে না। তবে ২০০১ সালের সেপ্টেম্বরের আগে ভর্তি হওয়া শিক্ষার্থীদের চলমান প্রোগ্রাম ও কোর্স শিক্ষার গুণগত মান বজায় রাখা সাপেক্ষে সমাপ্ত করতে পারবে। ’

৪১টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের প্রতি রেড অ্যালার্ট জারি করে নূরুল ইসলাম নাহিদ বলেন, ‘পাঁচ বছরের মধ্যে স্থায়ী ক্যাম্পাসে যাওয়া সংক্রান্ত সরকারের কাছে দেওয়া প্রতিশ্রুতি না মানা এবং নতুন সনদপত্র লাভে ব্যর্থ বিশ্ববিধ্যালয়গুলোকে আর কোনো বর্ধিত/অতিরিক্ত ক্যাম্পাস/ইনস্টিটিউশন পরিচালনা করতে দেওয়া হবে না। নতুন কোনো বিভাগ, অনুষদ ও প্রোগ্রাম খোলারও অনুমোদন দেওয়া হবে না।

তিনি বলেন, ‘নতুন আইন অনুযায়ী ৪২ টি বিশ্ববিদ্যালয় স্থাপন ও অনুমোদনের আবেদন পাওয়া গেছে। এর মধ্যে যারা সাময়িক শর্তপূরণ করতে সক্ষম হবে সরকার অচিরেই তাদের বিশ্ববিদ্যালয় স্থাপন ও পরিচালনার সাময়িক অনুমতি দিবে।

ঢাকার বাইরের আবেদনগুলোকে অগ্রাধিকার দেওয়া হবে বলেও জানান তিনি।

বেসরকারি বিশ্ববিদ্যালয় মালিকদের হুঁশিয়ার করে তিনি বলেন, ‘কোনো অবস্থাতেই শিক্ষার্থীদের স্বার্থ জিম্মি করা যাবে না। আমরা চাই তারা মানসম্মত শিক্ষা নিশ্চিত করবে। ’

সরকারের এসব সিদ্ধান্ত যারা লঙ্ঘন করবে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান শিক্ষামন্ত্রী।

তিনি বলেন, ৫১টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে মাত্র ৮টির নিজস্ব ক্যাম্পাস রয়েছে। ৫টি জমি কিনে অবকাঠামো নির্মাণ করছে, ৯টি জমি কিনেছে কিন্তু অবকাঠামো নির্মাণ শুরু করেনি, ৯টি আইন অনুযায়ী নির্ধারিত জমির পরিবর্তে ৭/৮ কাঠা জমিতে নিজস্ব ক্যাম্পাস পরিচালনা করছে। ২২টি বিশ্ববিদ্যালয় আইন অনুযায়ী নিজস্ব মালিকানায় স্থায়ী ক্যাম্পাসের উদ্যোগ গ্রহণ করেনি।

এ সময় শিক্ষাসচিব ড. কামাল আব্দুল নাসের চৌধুরী, বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান অধ্যাপক নজরুল ইসলামসহ সংশ্লিষ্ট কর্মকর্তরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৮৩৭ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।