ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

জাবিতে শেষ হলো বাংলাদেশ রসায়ন সমিতির বার্ষিক সম্মেলন

জাবি প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৩ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০১০

জাবি: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) রোববার বিকেলে ৩ দিনব্যাপী বাংলাদেশ রসায়ন সমিতির ৩৩তম বার্ষিক সম্মেলন শেষ হয়েছে।

বিকেল সাড়ে ৫টায় বিশ্ববিদ্যালয়ের ভাষা শিক্ষা কেন্দ্রে শিল্প-কারখানা, বিশ্ববিদ্যালয় ও গবেষণা প্রতিষ্ঠানগুলোর মধ্যে সমন্বয় সাধনের জন্য একটি বৈঠকের মাধ্যমে এ সম্মেলন শেষ হয়।



এ বৈঠকে বাংলাদেশ রসায়ন সমিতির উদ্যোগে শিল্পকারখানা, গবেষণা প্রতিষ্ঠান ও বিশ্ববিদ্যালয়ের মধ্যে সমন্বয় সাধনের জন্য জাতীয় পর্যায়ে একটি বিশেষজ্ঞ কমিটি গঠন করা হয়।

এ ছাড়া বাংলাদেশ রসায়ন সমিতির তত্ত্বাবধানে দেশের শিল্প ক্ষেত্রে বিশেষ ভূমিকা পালনের লক্ষে বিভিন্ন রাসায়নিক দ্রব্যাদি পরীক্ষা-নিরীক্ষা করতে আন্তর্জাতিক মানসম্পন্ন একটি গবেষণাগার স্থাপনের ব্যাপারে সরকারের নীতি-নির্ধারকদের সঙ্গে যোগাযোগের সিদ্ধান্ত নেওয়া হয়।

বৈঠকটিতে সভাপতিত্ব করেন বাংলাদেশ চিনি শিল্প কর্পোরেশনের সাবেক চেয়ারম্যান জনাব এ. এস. সালাহউদ্দিন আহমেদ।

বৈঠকে আলোচনায় অংশগ্রহণ করেন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও রসায়ন বিভাগের বর্তমান সভাপতি অধ্যাপক জসীম উদ্দিন আহমদ, পরিবেশ বিজ্ঞানী অধ্যাপক সৈয়দ সফিউল্লাহ, অধ্যাপক এ. এইচ. এম. মাহবুবার রহমান, বিসিএসআইআর-এর প্রোডাকশন ম্যানেজার সুফিয়া আমিরুল প্রমুখ।

বৈঠকে বক্তারা বাংলাদেশের শিল্পোন্নয়নের ক্ষেত্রে বিভিন্ন প্রতিবন্ধকতার বিষয়ে আলোচনা করেন এবং দেশের উন্নয়নের জন্য শিল্পোন্নয়ন অপরিহার্য বলে মত প্রকাশ করেন।

এ ছাড়াও এ বৈঠকে উন্নত দেশগুলোর শিল্প-কারখানায় যেমন আর অ্যান্ড ডি (গবেষণা ও উন্নয়ন সেল) রয়েছে, তেমনি বাংলাদেশেরও প্রতিটি শিল্প প্রতিষ্ঠানে আর অ্যান্ড ডি স্থাপনের জন্য মতামত প্রকাশ করা হয়।

বাংলাদেশ সময়: ২০০০ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ