ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

উচ্চ আদালতে বিচারপতি নিয়োগের নীতিমালা তৈরির আহ্বান

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৪ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০১০

ঢাকা: নীতিমালা তৈরি না করে উচ্চ আদালতে আর বিচারপতি নিয়োগ না দিতে সরকারের প্রতি আহবান জানিয়েছে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি। তা না হলে কঠোর কর্মসূচি দেওয়া হবে বলে জানিয়েছেন সমিতির সভাপতি অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন।


 
নীতিমালা ছাড়া ও সমিতির সঙ্গে আলোচনা না করে চার বিচারপতি নিয়োগ দেওয়ায় তাদের সংবর্ধনা দেয়া হয়নি বলেও জানিয়েছেন তিনি।

রোববার দুপুরে সুপ্রিম কোর্টে নিজ কার্যালয়ে এক প্রেস ব্রিফিং এ তিনি একথা বলেন। এ সময় সমিতির সম্পাদক ব্যারিস্টার বদরুদ্দোজা বাদল উপস্থিত ছিলেন।

তিনি আরও বলেন, গত ২৫শে এপ্রিল আইনজীবী সমিতির সাধারণ সভায় প্রস্তাব গ্রহণ করা হয়েছিলো যেন উচ্চ আদালতে বিচারপতি নিয়োগে নীতিমালা প্রণয়ন করা হয়। অথচ নীতিমালা প্রণয়ন না করে এ পর্যন্ত ৩২ জন বিচারপতি নিয়োগ দেওয়া হয়েছে।
 
খন্দকার মাহবুব হোসেন বলেন, অতীতে অলিখিত নিয়ম ছিলো বিচারপতি নিয়োগে আইনজীবী সমিতির সভাপতি-সম্পাদকের সঙ্গে আলোচনা করা। অথচ আমাদের সঙ্গে কোনো আলোচনা ছাড়াই সর্বশেষ চার জন বিচারপতি নিয়োগ দেওয়া হয়েছে।

এর আগে সকালে হাইকোর্টের নবনিযুক্ত চার অতিরিক্ত বিচারপতিকে শপথবাক্য পাঠ করান প্রধান বিচারপতি এবিএম খায়রুল হক।

নতুন চার বিচারপতি হলেন বিচারপতি ভবানী প্রসাদ সিংহ, বিচারপতি আনোয়ারুল হক, বিচারপতি মো. আকরাম হোসেন চৌধুরী ও বিচারপতি আশরাফুল কামাল।
 
জাজেস লাউঞ্জে অনুষ্ঠিত শপথ অনুষ্ঠানে সুপ্রিম কোর্টের উভয় বিভাগের বিচারপতিরা উপস্থিত ছিলেন। পরে অ্যাটর্নি জেনারেল অফিসের পক্ষ থেকে তাদের সংবর্ধনা দেওয়া হয়।

বাংলাদেশ সময়: ১৭৫৬ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।