ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

এশিয়া ফাউন্ডেশনের উদ্যোগে নারী অধিকার উন্নয়ন কর্মশালা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৬ ঘণ্টা, জুন ১০, ২০১৩
এশিয়া ফাউন্ডেশনের উদ্যোগে নারী অধিকার উন্নয়ন কর্মশালা

ঢাকা: অস্ট্রেলীয় সরকারের মানবাধিকার অনুদান প্রকল্পের আর্থিক সহযোগিতায় ও এশিয়া ফাউন্ডেশনের উদ্যোগে ‘বাংলাদেশে মাদ্রাসার মাধ্যমে ইসলামী অবকাঠামোয় নারী অধিকার উন্নয়ন’ শীর্ষক একটি অভিজ্ঞতা বিনিময় কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।  

কর্মশালাটি শনিবার রাজধানীর একটি হোটেলে অনুষ্ঠিত হয়।

এতে বাংলাদেশের বিভিন্ন এলাকার কওমি ও আলিয়া মাদ্রাসা থেকে আগত ৭০ জন শিক্ষক-শিক্ষিকা অংশ নেন।

এশিয়া ফাউন্ডেশনের উদ্যোগে গত বছরের ফেব্রুয়ারি থেকে এ পর্যন্ত ১১৫টি কওমি ও আলিয়া মাদ্রাসার ২৩০ জন মাদ্রাসা প্রধান ও শিক্ষক অংশ নিয়েছেন বলে এক বিজ্ঞপ্তিতে জানানো হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, এশিয়া ফাউন্ডেশনের সহযোগী প্রতিষ্ঠান ‘ইসলাহুল মুসলিমীন পরিষদ বাংলাদেশ’ (আইএমপিবি) দেশের বিভিন্ন এলাকার ৭০টি কওমি মাদ্রাসার ১৪০ জন শিক্ষককে প্রশিক্ষণ দিয়েছে। এছাড়া ৪৫টি আলিয়া মাদ্রাসার ৯০ জন শিক্ষক এশিয়া ফাউন্ডেশন ও নির্বাচিত প্রশিক্ষকদের কাছ থেকে প্রশিক্ষণ নিয়েছেন।

প্রশিক্ষণ চলাকালে প্রশিক্ষকদের কারিগরি সহায়তা দেওয়া হয়।

বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়, এ কর্মসূচির সামগ্রিক লক্ষ্য হচ্ছে, বাংলাদেশে নারী অধিকারের প্রতি শ্রদ্ধা বাড়ানো। এর মাধ্যমে কয়েকটি উদ্দেশ্য অর্জিত হবে। সেগুলি হচ্ছে- ইসলামী অবকাঠামোয় নারী অধিকার সম্পর্কে একটি পাঠক্রম প্রণয়ন এবং মাদ্রাসার নেতা ও শিক্ষকদের প্রশিক্ষণ দান।

কর্মশালায় শুভেচ্ছা বাণী দেন এশিয়া ফাউন্ডেশনের কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ হাসান মজুমদার। কার্যক্রম সম্পর্কে ধারণা দেন এশিয়া ফাউন্ডেশনের সিনিয়র প্রোগ্রাম অ্যাডভাইজর নজরুল ইসলাম।

আইএমপিবি-র চেয়ারম্যান মাওলানা ফরীদ উদ্দীন মাসউদ মাদ্রাসা পাঠক্রমে নারী অধিকার সম্পর্কে আলোচনা করেন।

বাংলাদেশ সময়: ১৪৩৫ ঘণ্টা, জুন ১০, ২০১৩
বিজ্ঞপ্তি/ সম্পাদনা: আশিস বিশ্বাস, অ্যাসিস্ট্যান্ট আউটপুট এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
welcome-ad