ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

পৌরসভা নির্বাচন প্রসঙ্গে যশোরে সিইসি

প্রয়োজনে সেনাবাহিনীকে মাঠে নামানো হবে

তৌহিদ জামান, জেলা প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩২ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০১০

যশোর: প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) এটিএম শামসুল হুদা বলেছেন, আগামী পৌরসভা নির্বাচনে ভোটাররা যাতে তাদের পছন্দের প্রার্থীদের অবাধে ভোট দিতে পারেন সে ব্যবস্থা করা হয়েছে। প্রয়োজনে সেনাবাহিনীকেও মাঠে নামানো হবে।



আইনশৃঙ্খলা পরিস্থিতির যাতে অবনতি না ঘটে সে ব্যাপারে আইনশৃঙ্খলা রাবাহিনীর প্রধানরা তাকে আশ্বস্ত করেছেন বলে তিনি উল্লেখ করেন।

প্রধান নির্বাচন কমিশনার এটিএম শামসুল হুদা রোববার বেলা আড়াইটার দিকে যশোর কালেক্টরেটের সভাকে পৌরসভা নির্বাচন উপলে বৃহত্তর যশোর ও বৃহত্তর কুষ্টিয়া জেলার জেলা প্রশাসক, পুলিশ সুপার, অতিরিক্ত জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময়কালে একথা বলেন।

প্রধান নির্বাচন কমিশনার সুষ্ঠু ও নিরপে নির্বাচনের আশাবাদ ব্যক্ত করে বলেন, ‘ছবিসহ ভোটার আইডি কার্ড এবং স্বচ্ছ ব্যালট বাক্সের ব্যবস্থা থাকায় এখন ফেক (ভুয়া) ভোট দেওয়া ও ব্যালট বাক্স ছিনতাই করে নির্বাচনের ফলাফল নিজেদের পক্ষে নেওয়া সম্ভব নয়। ’

সিইসি জানান, পুলিশপ্রধানের সঙ্গে তার আলোচনা হয়েছে। কোথায় কোথায় কী ধরনের ফোর্স দিতে হবে সে বিষয়েও সিদ্ধান্ত হয়েছে।

তিনি বলেন, ‘যশোরসহ এতদঞ্চলে পুলিশের নিয়মিত অভিযান অব্যাহত রয়েছে। সন্ত্রাসীরা ধরা পড়ছে, অস্ত্র উদ্ধার হচ্ছে-এ থেকে অনুমান করি, আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে থাকবে। ’ শুধু ঠিকমত গাইডেন্স দেওয়া প্রয়োজন বলে মনে করেন তিনি।

নির্বাচনে কালো টাকার ব্যবহার প্রসঙ্গে প্রধান নির্বাচন কমিশনার বলেন, ‘অদৃশ্য মানির বিষয়ে আমাদের কিছু করার থাকে না। রাতের অন্ধকারে কে কাকে টাকা দিচ্ছে তা শনাক্ত কঠিন। ’

তবে তিনি গরিব মানুষদের পরামর্শ দিয়ে বলেন, ‘কেউ টাকা দিলে সেগুলো নিন। খরচ করুন। তবে বিবেকটাকে বিক্রি না করে ভোটটা পছন্দের প্রার্থীকেই দিন। ’

ভোটকেন্দ্র দখলবাজির বিষয়টি উল্লেখ করে সিইসি বলেন, ‘এরূপ অভিযোগ পেলে উপজেলার মতো পৌরসভা নির্বাচনেও সংশ্লিষ্ট কেন্দ্রের নির্বাচন বাতিল করা হবে। ’

যশোরের জেলা প্রশাসক মো. নূরুল আমিনের সভাপতিত্বে মতবিনিময় সভায় অন্যান্যের মধ্যে নির্বাচন কমিশনের যুগ্মসচিব মো. নূরুল ইসলাম খান, যশোর, ঝিনাইদহ, মাগুরা, নড়াইল, কুষ্টিয়া, মেহেরপুর, চুয়াডাঙ্গার জেলা প্রশাসক, পুলিশ সুপার, অতিরিক্ত জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


বাংলাদেশ সময়: ১৬২০ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।