ঢাকা, বুধবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

অকাল বৃষ্টিতে কমলগঞ্জে শাক-সবজি-ধান নষ্ট হওয়ার আশঙ্কা

মুনজের আহমদ চৌধুরী, জেলা প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৪০ ঘণ্টা, ডিসেম্বর ৯, ২০১০

মৌলভীবাজার: অকাল বৃষ্টিতে মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলায় ৩৩৫ হেক্টর জমির আলুসহ শাক-সবজি ও ৫শ’ হেক্টর জমিতে কেটে রাখা রোপা আমনের ব্যাপক তির আশঙ্কা করছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।

বঙ্গপোসাগরে সৃষ্ট নিম্ন চাপের কারণে গত বুধবার রাত থেকে সারা দেশের মত মৌলভীবাজার জেলা সদরসহ কমলগঞ্জ উপজেলায় ভারী বৃষ্টিপাত হয়।



বৃহস্পতিবার কমলগঞ্জ উপজেলার শমশেরনগর, পতনউষার, আলীনগর ও কমলগঞ্জ সদর ইউনিয়ন ঘুরে কৃষকদের সঙ্গে কথা বলে জানা যায়, বৃষ্টির কারণে সবচেয়ে বেশী তি হচ্ছে জমিতে রোপিত আলুর। যে সব আলু ক্ষেতে ছোট আকারের সেচ নালা করা রয়েছে সেসব ক্ষেতের আলুর তেমন তি না হলেও অধিকাংশ জমির আলু পচে বিনষ্ট হয়ে যাবে। সাথে সাথে শীতকালীন শাক সব্জি ও ও ডাল-ফসলের তি হবে। কুষকরা আরও জানান, জমি থেকে কেটে আনা রোপা ধান বৃষ্টির কারণে মাড়াই করতে পারছেন না। আবার অনেক মাড়াইকৃত ধানও শুকাতে পারছেন না। এগুলোর অনেকাংশই বিনষ্ট হয়ে যাবে।

কমলগঞ্জ উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-সহকারী কৃষি কর্মকর্তা  মো. আব্দুন নবী বৃহস্পতিবার বিকেল তিনটায় বাংলানিউজকে জানান, আকস্মিক বৃষ্টিপাতে কমলগঞ্জ উপজেলার ১শ’ হেক্টর জমির আলু, ২শ’ হেক্টর জমির শীতকালীন শাক সব্জি, ১৫ হেক্টর জমির মরিচ ও ২০ হেক্টর জমির ডাল ফসল বিনষ্ট হওয়ার আশঙ্কা রয়েছে। সব মিলিয়ে ৩৩৫ হেক্টর জমির আলুসহ শাক সব্জি বিনষ্ট হবে। তবে সঠিক পরিসংখ্যান পেতে আরও এক দিন সময় লেগে যাবে।

কমলগঞ্জ উপজেলার দণিাঞ্চল মণিপুরী এলাকার ৫শ’ হেক্টর জমিতে কেটে রাখা রোপা আমন ধান বিনষ্ট হতে পারে বলেও আশঙ্কা প্রকাশ করেন তিনি।

বাংলাদেশ সময়: ২২৪০ ঘণ্টা, ডিসেম্বর ৯, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।