bangla news

জলবায়ু পরিবর্তন রোধে সমঝোতা না হলে বিশ্ববাসীকেই মূল্য দিতে হবে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০-১২-০৯ ৮:৫৫:৪৭ এএম

পরিবেশ ও বন প্রতিমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, জলবায়ু পরিবর্তন রোধে কোনো সমঝোতায় পৌঁছাতে না পারলে বিশ্ববাসীকেই এর মূল্য দিতে হবে।

ঢাকা: পরিবেশ ও বন প্রতিমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, জলবায়ু পরিবর্তন রোধে কোনো সমঝোতায় পৌঁছাতে না পারলে বিশ্ববাসীকেই এর মূল্য দিতে হবে।

বুধবার মেক্সিকোর কানকুনে স্থানীয় সময় সন্ধ্যা ৭টায় চলমান বিশ্ব জলবায়ু সম্মেলনের জয়েন্ট হাইলেবেল সেগমেন্টে বক্তৃতায় এ কথা বলেন প্রদিমন্ত্রী।

ড. হাছান মাহমুদ বলেন ‘বিশ্বের সব রাষ্ট্র যদি জলবায়ু পরিবর্তন রোধে কোনো সমঝোতায় পৌঁছাতে না পারে, তাহলে বাংলাদেশের মতো ঝুঁকিপূর্ণ রাষ্ট্রগুলোর ভবিষ্যৎ সামনের দিনগুলোতে আরও বিপন্ন হবে। তাই বাংলাদেশ আশা করে কানকুন জলবায়ু সম্মেলন থেকে বিশ্ববাসী এমন কিছু পাবে যা ডারবানে আমাদের একটি আইনগত বাধ্যবাধকতা চুক্তিতে উপনীত হতে সহায়তা করবে।

ড. হাছান মাহমুদ তাঁর বক্তব্যে শিল্পোন্নত দেশগুলোকে কার্বন নিঃসরণ কমানোর আহ্বান জানান।

পরিবেশ ও বন মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মোস্তফা কামাল পাশা বাংলানিউজকে জানিয়েছেন, দণি আফ্রিকার ডারবানে আগামী জলবায়ু সম্মেলনে যেন একটি আইনগত বাধ্যবাধকতা চুক্তি হতে পারে সে ল্েয কানকুন থেকেই একটি ফ্রেমওয়ার্ক চূড়ন্ত করার দাবি জানান প্রতিমন্ত্রী।  

এর আগে দুপুর ১টায় বাংলাদেশ আয়োজিত সাইড ইভেন্টে বক্তব্য দেন ড. হাছান মাহমুদ।

এ সময় প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশ নব্বইয়ের দশক থেকে জলবায়ু পরিবর্তনজনিত ঝুঁকি মোকাবেলায় জনগণের সমতা বৃদ্ধির জন্য কাজ করছে। এ ঝুঁকি মোকাবেলায় আগামী দুই বছরে বাংলাদেশের ৫শ’ মিলিয়ন ও আগামী পাঁচ বছরে ১০ বিলিয়ন মার্কিন ডলার প্রয়োজন হবে।

অনুষ্ঠানে বাংলাদেশ প্রতিনিধি দলের সদস্য ও ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর ড. আইনুন নিশাত ‘কাইমেট চেঞ্জ ভালনারাবিলিটি ইন বাংলাদেশ: ন্যাশনাল রেসপন্স অ্যান্ড গ্লোবাল রেসপন্সিবিলিটি’ শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন।     

পরিবেশ ও বন মন্ত্রণালয়ের সচিব ড. মিহির কান্তি মজুমদারের সঞ্চালনায় অনুষ্ঠানে সাংসদ সাবের হোসেন চৌধুরী, ড. কাজী খলিকুজ্জমান আহমাদ, বৃটিশ উন্নয়ন সংস্থা ডিএফঅডি’র পরিবেশ ও জলবায়ু বিভাগের প্রধান ম্যাথিয়ু ওয়েট, ইউএসএআইডি’র টিম লিডার ও গাম্বিয়ার পররাষ্ট্র মন্ত্রী ফাতোয়ু নাদি গায়ে প্যানেল আলোচক হিসেবে উপস্থিত ছিলেন।  

বাংলাদেশ সময়: ১৯৪৬ ঘণ্টা, ডিসেম্বর ৯, ২০১০

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2010-12-09 08:55:47