bangla news

শেরপুরে বিনামূল্যে সঠিক মাপ ও রংয়ের জাতীয় পতাকা বিতরণ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০-১২-০৯ ৮:৩৭:৫৪ এএম

আজ ৯ ডিসেম্বর বৃহস্পতিবার সকালে শেরপুরের জেলা প্রশাসক তার কার্যালয়ের সামনে জেলার সর্বস্তরের মানুষের মধ্যে বিনামূল্যে জাতীয় পতাকা বিতরণ কার্যক্রম উদ্বোধন করেছেন।

শেরপুর: আজ ৯ ডিসেম্বর বৃহস্পতিবার সকালে শেরপুরের জেলা প্রশাসক তার কার্যালয়ের সামনে জেলার সর্বস্তরের মানুষের মধ্যে বিনামূল্যে জাতীয় পতাকা বিতরণ কার্যক্রম উদ্বোধন করেছেন।

মহান জাতীয় ও বিজয় দিবস উপল্েয প্রতিবছর সরকারি আধা-সরকারি শিক্ষা প্রতিষ্ঠানসহ বিভিন্ন প্রতিষ্ঠান, বাসা-বাড়ি ও দোকানপাটে জাতীয় পতাকা উত্তোলন করা হলেও ওইসব প্রতিষ্ঠান, দোকানপাট ও বাসা-বাড়ির বেশির ভাগ পতাকারই মাপ, জ্যামিতিক অনুপাত ও রংয়ের ভারসাম্য ঠিক থাকে না।

আর তাই দেখা যায়, স্বাধীনতা দিবস ও বিজয় দিবসসহ অন্য জাতীয় দিবসগুলোতে বাছ-বিচারহীনভাবে ছেঁড়া-ময়লা এবং রং ঝলসানো বা বিবর্ণ পতাকা টানানো হয় সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান ও বাসাবাড়িতে।

কিন্তু জাতীয় পতাকার সঠিক মাপ ও নিয়ম মতো টানানো হয় কি না তা তদারকি করার কমিটি গঠন করা হলেও ওই কমিটির সঠিক দায়িত্ব পালন করার বা নিয়মানুযায়ী সংশ্লিষ্টদের জরিমানা করার এমন নজির দেখা যায় না খুব একটা।

তবে এবার শেরপুরের প্রশাসন এ ব্যাপারে কঠোর সিদ্ধান্ত নিয়েছে বলে জানা গেছে। সে সঙ্গে জাতীয় পতাকা সঠিকভাবে উত্তোলন এবং সঠিক মাপের ও সঠিক রংয়ের পতাকা টানাতে শহরের সাধারণ মানুষকে উদ্বুদ্ধ করতে শেরপুর জেলা প্রশাসক নাসিরুদ্দিন জেলা শহরের সর্বস্তরের মানুষের মাঝে বিনামূল্যে জাতীয় পতাকা বিতরণ করার সিদ্ধান্ত নেন।

সম্প্রতি এ সংক্রান্ত এক সভায় শেরপুর চেম্বার অব কমার্স, জেলা পরিষদ ও পৌরসভাসহ বিভিন্ন সরকারি বেসরকারি প্রতিষ্ঠানের তহবিল থেকে জাতীয় পতাকা তৈরির জন্য প্রয়োজনীয় আর্থিক সহযোগিতার আশ্বাস দেওয়া হয়।

পরে তাদের আর্থিক সহায়তায় বৃহস্পাতিবার ৯ ডিসেম্বর থেকে শেরপুর জেলা প্রশাসক কার্যালয়ের মাধ্যমে ছেঁড়া ও বিবর্ণ পতাকা জমা রেখে বিনামূল্যে সঠিক মাপ ও রংয়ের জাতীয় পতাকা বিতরণ হয়েছে।

উদ্বোধনী দিনে প্রায় ৫০ জনের মাঝে পতাকা বিতরণ করা হয়। এ সময় উপস্থিত ছিলেন, জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার লিয়াকত আলী ও শেরপুর চেম্বার অব কমার্সের সহ-সভাপতি মুক্তিযোদ্ধা আব্দুল ওয়াদুদ অদু।

জেলা প্রশাসক নাসিরুজ্জামান বলেন, ‘১৫ ডিসেম্বর পর্যন্ত এভাবে পতাকা বিতরণ করা হবে। বর্তমানে আমরা প্রায় ৫০০ পতাকা মওজুদ রেখেছি। প্রয়োজনে আরো পতাকা সরবরাহ করা হবে।’  

বাংলাদেশ সময়: ১৯২৪ ঘণ্টা, ডিসেম্বর ০৯, ২০১০

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2010-12-09 08:37:54