ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

শ্রমিক অসন্তোষে ডিইপিজেডে দুটি কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা

জাহিদুর রহমান, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৩ ঘণ্টা, ডিসেম্বর ৯, ২০১০
শ্রমিক অসন্তোষে ডিইপিজেডে দুটি কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা

ঢাকা: অব্যাহত শ্রমিক অসন্তোষের মুখে অনির্দিষ্টকালের জন্যে বন্ধ ঘোষণা করা হয়েছে সাভারে ঢাকা রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চলের ইয়াংওয়ান গ্র“পের দুটি তৈরি পোশাক কারখানা।

নতুন মজুরি কাঠামো অনুযায়ী গ্রেডিং পদ্ধতি বাতিলের দাবিতে গত কয়েকদিন ধরে আন্দোলন চালিয়ে আসছে ডিইপিজেড-এ বৃহৎ বিনিয়োগকারী বিদেশি প্রতিষ্ঠান ইয়াংওয়ান হাইটেক ও ইয়াংওয়ান স্পোর্টস ওয়্যার নামের কারখানার দুটির প্রায় আট হাজার শ্রমিক।



দাবি আদায়ে গত তিনদিন ধরে বিােভ ও কর্মবিরতি পালন করায় কার্যত অচল হয়ে পড়ে কারখানাটির উৎপাদন কার্যক্রম।

শ্রমিকদের অভিযোগ, নভেম্বর মাস থেকে নতুন মজুরি কাঠামো বাস্তবায়নের ঘোষণা দেওয়া হলেও সকলকে সমান হারে বেতন দেয়া হচ্ছিলো না। বেতন প্রদানে গ্রেডিং পদ্ধতি বাতিলের দাবিতে সোমবার সকাল থেকে আন্দোলনে নামেন ওই গ্র“পের দুটি তৈরি পোশাক কারখানার প্রায় আট হাজার শ্রমিক। ধারাবাহিক কর্মবিরতির মুখে বুধবার কঠোর আন্দোলনে নামার ঘোষণা দেন শ্রমিকরা।

এর পরিপ্রেেিতই অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে বৃহস্পতিবার অনির্দিষ্টকালের জন্যে কারখানা বন্ধের সিদ্ধান্ত নেয় কর্তৃপ।

সকালে কয়েক হাজার শ্রমিক কারখানার মূল ফটকে গিয়ে কারখানা অনির্দিষ্টকালের জন্যে বন্ধের নোটিশ দেখে ােভে ফেটে পড়েন। তবে পুলিশ ও র‌্যাব সদস্যরা তাদের ধাওয়া করে কারখানার সামনে থেকে সরিয়ে দেয়।
অনির্দিষ্টকালের কারখানা বন্ধের বিষয়টি নিশ্চিত করে কারখানার পরিচালক প্রশাসন আরিফ মোহাম্মদ হাবিব উল্লাহ খান বাংলানিউকে বলেন, ‘নিরুপায় হয়েই আমরা এ সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছি। শতভাগ কমপ্লায়েন্স হিসেবে সরকারের দেওয়া রীতিনীতি মেনে কারখানা পরিচালনা করা হয়। ’

ঢাকা রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চলের মহাব্যবস্থাপক আশরাফুল কবির বলেন, ‘শ্রমিক অসন্তোষের মুখে কর্তৃপ কারখানা অনির্দিষ্টকালের জন্যে বন্ধের সিদ্ধান্ত নিয়েছে। আশা করি শিগগির তারা সিদ্ধান্ত নিয়ে কারখানা খুলে দেবে। ’

তিনি জানান,দাবি দাওয়া নিয়ে শ্রমিকরা লিখিতভাবে রপ্তানিপ্রক্রিয়াকরণ কর্তৃপ বেপজাকে কিছু অবহিত করেনি।

এদিকে, আশুলিয়া থানার ইন্সপেক্টর (তদন্ত) আব্দুর রশিদ জানান, অপ্রীতিকর ঘটনা এড়াতে কারখানার সামনে বিপুল সংখ্যক পুলিশ মোতায়েন করা হয়েছে। প্রস্তুত রাখা হয়েছে জলকামান।

বাংলাদেশ সময় ১১২৯ ঘণ্টা, ডিসেম্বর ০৯, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।